Nation

বিজেপির প্রতি পক্ষপাতিত্বের অভিযোগে ফেসবুকের বিরুদ্ধে এবার চিঠি তৃণমূল দলের

একের পর এক অভিযোগ দিয়ে ফেসবুকের বিরুদ্ধে চিঠি, প্রথমে কংগ্রেস এবার তৃণমূল

দেবশ্রী কয়াল : পরিস্থিতি যাই হোক না কেন রাজনীতি কিন্তু থেমে নেই এক মুহূর্তের জন্যেও। আর কিছুদিন ধরে ফেসবুককে কেন্দ্র করে আরও সরগরম হয়ে উঠেছে দেশের রাজনীতি। কংগ্রেসের পর, এবার তৃণমূল ও চিঠি পাঠাল ফেসবুকের কর্ণধার মার্ক জুকারবার্গকে। বিজেপির প্রতি পক্ষপাতমূলক আচরণ করছে ফেসবুক, আর এই কারণেই ফেসবুকের বিরুদ্ধে এবারে চিঠি দিয়ে অভিযোগ হানলো তৃণমূল দল। এবং এই অভিযোগের প্রমাণ রয়েছে বলে দাবি করে ফেসবুক সিইও-কে চিঠি দিলেন তৃণমূল সাংসদ ডেরেক ও’ব্রায়েন।

ওই চিঠিতে জুকারবার্গের সঙ্গে তাঁদের আগের সাক্ষাৎ অর্থাৎ ২০১৫ সালে দিল্লিতে যে আলোচনা হয়েছিল, সেই প্রসঙ্গ টেনেছেন ডেরেক। চিঠি প্রসঙ্গে সংবাদসংস্থা পিটিআই-কে ডেরেক বলেছেন, ‘আমরা, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস, ভারতের দ্বিতীয় বৃহত্তম বিরোধী দল। ভারতে ২০১৪ ও ২০১৯ সালের সাধারণ নির্বাচনের সময় ফেসবুকের যে ভূমিকা তা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করছি’।

কিছুদিন আগে, দ্যা ওয়াল স্ট্রিট জার্নালের এক প্রতিবেদনে বলা হয়, ভারতে নিজেদের ব্যবসা যাতে ধাক্কা না খায়, সেই কারনে শাসকদলের নেতাদের করা বিদ্বেষমূলক পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়ার জন্য কর্মীদের বারণ করেছেন ফেসবুক ইন্ডিয়ার পদাধিকারী আঁখি দাস। আর এই খবরটি প্রকাশ্যে আসা মাত্রই সোচ্ছার হয় কংগ্রেস দল। বিজেপির প্রতি এ প্রকার পক্ষপাতমূলক আচরণের অভিযোগ তুলে ফেসবুককে দু’বার চিঠি পাঠিয়েছে কংগ্রেস।

এই বিতর্ক তো চলতেই থাকে, শুরু হয় অনেক সমালোচনা, এর মাঝে আবার আসে এক অন্য তথ্য। জানা যায়, ২০১৯ সালে লোকসভা ভোটের আগে সমালোচনাকারী ৪৪ টি পেজের নাম প্রকাশ করে বিজেপি। যার মধ্যে ১৪টি পেজ সরিয়ে নেওয়া হয়। বিজেপির প্রচারে সহায়ক ১৭টি পেজ তারপর ফিরে আসে ফেসবুকে। এই অভিযোগের পরেই ফেসবুককে পাল্টা আক্রমণ করে জুকারবার্গকে চিঠি দেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশংকর প্রসাদ। দক্ষিণপন্থী মনোভাবের মানুষদের পেজ সরিয়ে দেওয়া হয়েছে এবং তাঁদের রিচ কমিয়ে দেওয়া হয়েছে বলে ফেসবুকের বিরুদ্ধে পাল্টা অভিযোগ জানিয়ে চিঠি লিখেছেন রবিশংকর। আর এবারে বিজেপির প্রতি এমন পক্ষপাতিত্বের অভিযোগে তৃণমূলের তরফ থেকে চিঠি যায় ফেসবুক কর্ণধার মার্ক জুকারবার্গের কাছে। এখন দেখার বিষয় এবারে এই বিষয়ে বিতর্ক কতদূর পর্যন্ত এগোয়।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: