Nation

বিজেপি উপহাস করতে পারে, দেশ বাঁচাতে না, বললেন রাহুল

অর্থনীতি তলানিতে তাও তৎপর নয় কেন্দ্র সরকার

দেবশ্রী কয়াল : আরও একবার টুইট্যারে সরব হলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তাঁর মতে, দেশকে সতর্ক করার কথা নিয়ে একসময় তাঁকে উপহাস করা হয়েছিল। কিন্তু কেন্দ্রীয় সরকার যেভাবে এগোচ্ছে, তাতে দেশের অর্থনীতি যে কী প্রবল অর্থ সঙ্কটময় হয়ে উঠতে চলেছে তা মানুষ বুঝলে বুঝতে পারবে আমি ভুল ছিলাম না। বর্তমানে দেশের অর্থনৈতিক ব্যবস্থা যে তলানিতে এসে ঠেকতে চলেছে তার আশঙ্কাই হচ্ছে। আর এই পরিস্থিতিতে প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে টুইট্যারে রাহুল গান্ধী লেখেন, ” কেন্দ্র সরকারের জেরেই আজ ছোট ও মাঝারি সকল উদ্যোগ ধ্বংস হচ্ছে। বড় বড় কারখানা গুলিতেও দেওয়া হচ্ছে চাপ। আজ ব্যাঙ্ক গুলির অবস্থায় কিন্তু বিপন্নে। সঙ্কটে দেশের অর্থনীতি। এখানেই কিন্তু শেষ নয়, এরপর তিনি বলেন, কয়েকমাস আগে দেশের অর্থনৈতিক সঙ্কটের আন্দাজ করে আমি সতর্ক করতে চেয়েছিলাম, কিন্তু তখন বিজেপি আমায় নিয়ে হাসাহাসি করেছিল। কিন্তু সত্যিই আজ দেশের এমন পরিস্থিতি প্রায় “।

রাহুল গান্ধী যে টুইট্যারে মোদিকে তুলোধোনা করে লিখিছিলেন তার সাথে একটি সংবাদ প্রতিবেদনকেও অ্যাটাচ করেছিলেন। সেই প্রতিবেদনে বলা হয়েছিল, শিল্পজগত্‍ আরও চাপে পড়তে চলেছে। আগামী অর্থবর্ষে শিল্পক্ষেত্রে ৫০০টি সংস্থার অনাদায়ী ঋণের পরিমাণ দাঁড়াবে ১.‌৬৮ লক্ষ কোটি টাকা। এবার বাজেটে দেশের অর্থনৈতিক ঘাটতি ৩.‌৫ শতাংশ অনুমান করা হয়েছে। অর্থনৈতিক বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দেশের অর্থনীতি ক্রমে তলানিতে ঠেকছে। ফলে গত ৪ দশকের রেকর্ড ভাঙতে চলেছে। অর্থাৎ কয়েক মাসে আগে সে আশঙ্কা নিয়ে কংগ্রেস নেতা রাহুল, কেন্দ্র সরকারকে সতর্ক করতে চেয়েছিলেন, যাতে আগে থেকে দেশ প্রস্তুতি নেয় কিন্তু তখন তারা তা নিয়ে উপহাস করেছিল। তা আজ বিশেষজ্ঞদের মতে আশঙ্কা সত্যি প্রমান হতে চলেছে।

করোনার জেরে হটাৎ লকডাউনেই এমন অর্থসঙ্কটে তৈরী হয়েছে। তবে কেবল অর্থ সঙ্কটের আশঙ্কা নিয়েক সরকারকে সতর্ক করেননি তিনি, করোনা নিয়েও বারবার সতর্ক করতে চেয়েছিলেন কিন্তু তাতেও কোনো লাভ হয়নি। দেশের সঙ্কটময় পরিস্থিতিতে গরিব মানুষের হাতে সরাসরি অর্থ তুলে দিতে কংগ্রেসের প্রস্তাবিত ‘‌ন্যায়’‌ প্রকল্পের অনুকরণে কমপক্ষে এককালীন ১০ হাজার টাকা দেওয়ার দাবি জানিয়েছে কংগ্রেস, তৃণমূল, বাম দলগুলি-‌সহ মোট ২২টি বিরোধী দল। কিন্তু, সেসব কানে তোলেনি কেন্দ্রীয় সরকার। এদিকে, দিন দিন ক্রমেই তলিয়ে যাচ্ছে দেশের অর্থনৈতিক অগ্রগতি। এমন সময়েও কিন্তু কেন্দ্র সরকারের তেমন তৎপরতা না দেখে, এই বিষয়ে আরও একবার সরব হয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।

Show More

Related Articles

Back to top button
%d bloggers like this: