Life Style

হাড়ের ব্যাথায় নাজেহাল? ক্যালসিয়ামের অভাব ঘটছেনা তো?

জেনে নিন কি কি খাবারে পূরণ হয় ক্যালসিয়ামের ঘাটতি

আজকাল বাচ্চা থেকে বড়ো সবারই কিছু না কিছু হারের সমস্যা। বিশেষ করে মধ্যবয়স্ক মহিলাদের হাড় ক্ষয়ে যাওয়ার ঘটনা তো আমাদের সকলেরই জানা। যেখানে শরীরের মূল কাঠামোই তৈরি হয় হাড়ের মাধ্যমে সেখানে হাড়ের যত্নের বিষয়ে আমরা বেশির ভাগ মানুষই খুব উদাসীন। প্রতিদিনের খাদ্যতালিকায় যে খাবারগুলো আমরা খেয়ে থাকি সেগুলোও যে হাড়ের জন্য মারাত্মক ক্ষতিকর আমরা তাও জানি না। খাদ্যলবণ অর্থাত্‍ সোডিয়াম ক্লোরাইড, সফট ড্রিংকস, চা ও কফির মধ্যে থাকা ক্যাফেইন, অতিরিক্ত প্রোটিন বা প্রাণীজ প্রোটিন ইত্যাদি হাড়ের জন্য অত্যন্ত ক্ষতিকর। কিন্তু এগুলো ছাড়াও এমন অনেক খাদ্য উপাদান আছে যা নিয়মিত খেতে পারলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দূর তো হবেই, সাথে হাড় হয়ে উঠবে মজবুত। আসুন জেনে নেয়া যাক এরকম কিছু খাদ্যের ব্যাপারে।

১. কমলালেবু, পাতিলেবু ইত্যাদি যে কোন লেবুতেই থাকে প্রচুর পরিমানে সাইট্রিক অ্যাসিড আর ভিটামিন সি। এগুলি শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দ্রুত মেটাতে সাহায্য করে।

২. কাঠ বাদামে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম থাকে। পুষ্টিবিদদের কথায়, ১০০ গ্রাম কাঠ বাদামে প্রায় ২৬৬ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। তাই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে এক মুঠো কাঠ বাদামের ভূমিকা অনস্বীকার্য।

৩. ব্রোকলিতেও রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। ক্যালসিয়ামে ভরপুর এই সবজি শরীরে ক্যালসিয়ামের ঘাটতি দ্রুত মেটাতে সাহায্য করে।

৪. ৫০ গ্রাম ঢ্যাড়স বা ভেন্ডিতে প্রায় ১৭২ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। তাই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে প্রতিদিন ঢ্যাড়স খাওয়া যেতে পারে।

৫. সয়াবিন ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে অত্যন্ত কার্যকর। এক কাপ সয়াবিনে প্রায় ১৭৫ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। তাই নিয়মিত খাবারে সয়াবিন রাখলে ক্যালসিয়ামের ঘাটতি অনেকটাই পূরণ হবে।

৬. তিলের বীজে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে। ১০০ গ্রাম কাঁচা তিলের বীজে ১,০০০ মিলিগ্রাম ক্যালসিয়াম থাকে। তাই তিলের বীজ ভেজে নিয়মিত খেলে উপকার পাওয়া যাবে।

এছাড়াও সবুজ শাক-সবজির কোনো বিকল্প নেই। সবুজ শাক সবজি খেলে উপকারও পাবেন, শরীর-স্বাস্থ্যও ভাল থাকবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: