Science & Tech

বিএসএনএল এর টেলি পরিষেবা এবার দিল্লি ও মুম্বইতেও

৪জি টেন্ডার পেতে সকল রকম প্রচেষ্টা চালাচ্ছে বিএসএনএল, কেবল বাকি কয়েকটা ধাপ

দেবশ্রী কয়াল : এই মূহুর্তে আর্থিকভাবে বেহাল অবস্থাতে চলছে বিএসএনএল (BSNL)। তাই এবারে নিজেদের পরিষেবার পরিধি বাড়াতে রাষ্ট্রায়ত্ত সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড (বিএসএনএল) আগামী ১লা জানুয়ারি থেকে দিল্লি (Delhi)ও মুম্বইয়ে (Mumbai) শুরু করতে চলেছে টেলি পরিষেবা। এখন দেশের এই দুই মেট্রো শহরে পরিষেবা দেয় মহানগর টেলিফোন নিগম লিমিটেড (এমটিএনএল)।

রাষ্ট্রায়ত্ত বিএসএনএল দিল্লি এবং মুম্বই এই দুই মেট্রো শহরেতে ওয়ারলেস এবং ফিক্সড লাইন উভয় ক্ষেত্রেই এমটিএনএলের পক্ষ থেকে পাইলট বেসিসে পাঁচ থেকে ছয় মাস পরিষেবা দেবে যা শুরু হবে আগামী ২০২১ সালের ১লা জানুয়ারি থেকে। এর পাশাপাশিই আশা করা যাচ্ছে এই দুটি মেট্রো শহর থেকেই বিএসএনএল তাদের ৪জি এর পরিষেবাও শুরু করে দেবে। তবে ৪জি চালু জোড়ার আগে, ‘প্রুফ অফ কনসেপ্টট’ পরীক্ষা করে দেখতে পারে প্রধানমন্ত্রীর অফিস।

এই প্রুফ অফ কনসেপ্ট ঠিক করবে সরবরাহ করা সরঞ্জাম গিয়ারের জন্য উপযুক্ত কিনা। আশা করা হচ্ছে পুরো প্রক্রিয়াটি শেষ হয়ে যাবে ২০২১ সালের মাঝামাঝি। তারপর টেলিকম সরঞ্জামের জন্য টেন্ডার দেওয়া হবে, বিএসএনএলকে। গত মাসে টেলিকম সচিব অংশু প্রকাশ জানিয়েছিলেন, বিএসএনএলের ১০,০০০ কোটি টাকা দরকার ধাপে ধাপে ৪জি পরিষেবার চালুর জন্য। তাই আশা করা হচ্ছে আগামী দিনে এই পরিষেবা যেন দ্রুত শুরু হয়ে যায়।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: