Science & Tech

বিএসএনএল করল চুক্তি বাতিল, চীনা সংস্থার সাথে

বেজিংকে অর্থনৈতিক ধাক্কা দিতে, নয়া পদক্ষেপ কেন্দ্রীয় সরকারের

দেবশ্রী কয়াল : প্রথমে অর্থনৈতিক ধাক্কা দিতে, ৫৯টি চীনা অ্যাপ ইতিমধ্যেই ব্যান করেছে ভারতীয় সরকার। আর এরপরেই তার দু’দিনের মধ্যে টেলি কমিউনিকেশন ক্ষেত্রে আরও বড় সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদী সরকার। ভারত ও চীনের সংঘর্ষের জেরেই এই পদক্ষেপ অনেকটাই বলে মনে করা হচ্ছে। জানা যাচ্ছে, বিএসএনএল এবং এমটিএনএল তাদের ফোর জি পরিষেবার জন্য এক চিনা সংস্থার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছিল। টেন্ডারে হিসাবে বেছে নেওয়া হয়েছিল একটি চিনা সংস্থাকে। তবে এবারে কেন্দ্রের নির্দেশে সেই টেন্ডার বাতিল করে দেওয়া হল আজ বুধবার।

বিএসএনএলের তরফে এক বিবৃতি জারি করে বলা হয়েছে, কেন্দ্রীয় সরকারের নির্দেশেই এদিন ফোর জি পরিষেবা উন্নত করার জন্য যে চিনা সংস্থাকে টেন্ডারের মাধ্যমে বেছে নেওয়া হয়েছিল, তা আজ বাতিল করা হল।

সূত্রের খবর, প্রায় আট হাজার কোটি টাকার চুক্তি হয়েছিল, এই চীনা সংস্থার সাথে। পরিষেবা উন্নত করার জন্য যন্ত্রাংশ আসত চিন থেকে। কিন্তু ইতিমধ্যেই তা বাতিল করা হয়েছে। এই বিষয়ে, বিশেষজ্ঞদের মতে, বেজিংকে জবাব দিতেই এমন পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার।

এদিন সংবাদমাধ্যমে বিএসএনএলের এক শীর্ষ সারির আধিকারিক জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যে আত্মনির্ভর ভারত গড়ার ডাক দিয়েছেন, সেই পথে হেঁটেই ফোর জি পরিকাঠামো উন্নত করার কাজ করা হবে ভারতে। অর্থাত্‍ যে যন্ত্রাংশ চিন থেকে আসার কথা ছিল তা এবার ভারতেই তৈরি হবে। ভারতেই তৈরী হবে উন্নত প্রযুক্তির যন্ত্রাংশ। তবে বিএসএনএল কর্তারা আশাবাদী, এখন থেকে ভারতে তৈরি হওয়া যন্ত্রাংশ দিয়েই ফোর জি পরিকাঠামো ঢেলে সাজার কাজ করা যাবে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: