Industry & Tread

কেবল টিভি ও ডিটিএইচ পরিষেবা নিয়ে নির্দেশজারি ট্রাই-এর

গ্রাহকদের স্বার্থে দ্রুত সংশোধিত নিয়ম কার্যকর করতে হবে সংস্থাগুলিকে, জানাচ্ছে ট্রাই।

পল্লবী কুন্ডু : কেবল টিভি ও ডিটিএইচ পরিষেবা নিয়ে গ্রাহকদের নানান অভাব অভিযোগ লেগেই। অন্যদিকে সংস্থা গুলি সেগুলি মেটানো তো দূরের কথা, উপরন্তু দিন দিন বেড়েই চলেছে প্ল্যানের মূল্য। নিজেদের পছন্দ মতো চ্যানেল বাছতে গেলেও তার জন্য আলাদা করে সংস্থাগুলি নির্ধারণ করেছিল অতিরিক্ত মূল্য। গ্রাহকদের স্বার্থ পূরণ কোনোভাবেই করছেনা এই সংস্থাগুলো। নতুন নিয়মে মূল্যের হার ঘোষণা-সহ আরও কিছু নিয়ম মার্চেই কার্যকর করতে বলেছিল ট্রাই। কিন্তু এর বিরুদ্ধে বম্বে হাইকোর্টে যায় চ্যানেল সংস্থাগুলি। এ দিন ট্রাই জানিয়েছে, শুনানিতে ওই আইনে স্থগিতাদেশ বা অন্তর্বর্তী রায় দেয়নি আদালত। তাই গ্রাহকদের স্বার্থে দ্রুত সংশোধিত নিয়ম কার্যকর করতে হবে সংস্থাগুলিকে।

এর কারণবসত জানানো হয়েছে, যে চ্যানেল সংস্থা গুলি বোকের দাম অগস্ট থেকে বাড়ানোর কথা জানিয়েছে তা আর কোনোভাবেই সম্ভব নয়। কারণ এই সিদ্ধান্ত সকল গ্রাহকেরই মতের বিরুদ্ধে। এই মূল্যবৃদ্ধি এবং প্ল্যানের নিয়ম নিয়ে যে বাঁধার সৃষ্টি হয়েছিল সেই বাধা দূর করে পছন্দের চ্যানেলকেই দেখার অগ্রাধিকারের পাশাপাশি পরিষেবার নির্ধারিত মূল্য তুলনামূলক আরো কমাতে জানুয়ারিতে ট্রাই আইন সংশোধন করলেও, তা মানেনি চ্যানেল সংস্থাগুলি।

এই বিষয় নিয়ে শুক্রবার নিয়ন্ত্রক জানাল, ১০ অগস্টের মধ্যে নতুন নিয়ম মেনে চ্যানেল ও তার দাম ঘোষণার পাশাপাশি বাকি নির্দেশও কার্যকর করতে হবে তাদের। সব জানাতে হবে ওয়েবসাইটেও। এদিকে অন্যান্য যে সংস্থাগুলি আছে তাদের কথাও উল্ল্যেখ করে এদিন ট্রাই জানিয়েছে যে, তারাও যেন সকল গ্রাহকের চাহিদাকেই প্রথম মান্যতা দায়। অযথা প্যাকেজের নিয়ন বদলানো না মূল্যবৃদ্ধির পথে যেন তারা না হাঁটেন। পাশাপাশি মাল্টি-সার্ভিস-আপারেট ও কেব্‌ল অপারেটরদের সঙ্গে চ্যানেল সংস্থাগুলির মাসুল ভাগের চুক্তিও চ্যানেল সংস্থাগুলি অনেক সময়ে ঠিক মতো মানছে না বলেই অভিযোগ উঠছে সংশ্লিষ্ট মহলে।

আমপানের দুর্যোগের কারণে বহুদিন বন্ধ ছিলো কেবল পরিষেবা, কিন্তু গ্রাহকদের মাশুল গুনতেই হয়েছে। তাই এবার গ্রাহকদের ইচ্ছেকেই মান্যতা দিতে হবে বলে নির্দেশ ট্রাই-এর।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: