Big Story

NIRF র‍্যাঙ্কিং-এর প্রথম দশে কলকাতা বিশ্ববিদ্যালয়

প্রথম দশের তালিকায় রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়ও

মধুরিমা সেনগুপ্ত: আবারও দেশের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় নাম উঠলো বাংলার দুই বিশ্ববিদ্যালয়ের। ন্যাশনাল ইন্ডিয়ান র‍্যাঙ্কিং ফ্রেমওয়ার্ক বা NIRF র‍্যাঙ্কিং -এর প্রথম দশে রয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয় এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়। গত বছর কলকাতা বিশ্ববিদ্যালয় ছিল সপ্তম স্থানে এবং যাদবপুর বিশ্ববিদ্যালয় ছিল পঞ্চম স্থানে। এবছর যাদবপুর বিশ্ববিদ্যালয়কে পেছনে ফেলে এগিয়ে গেলো কলকাতা বিশ্ববিদ্যালয়।

এই বছর প্রথম দশের তালিকায় চতুর্থ স্থানে নাম আছে কলকাতা বিশ্ববিদ্যালয়ের এবং অষ্টম স্থানে নাম যাদবপুর বিশ্ববিদ্যালয়ের। আগের বছরের তুলনায় এই বছর যাদবপুর বিশ্ববিদ্যালয়কে ছাপিয়ে এক ধাক্কায় তিন ধাপ এগিয়ে গেল কলকাতা বিশ্ববিদ্যালয়।

বিগত কয়েক বছর ধরেই NIRF এর র‍্যাঙ্কিং-এ হাড্ডাহাড্ডি লড়াই চলেছে কলকাতা এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মধ্যে। কখনও যাদবপুর এগোয়, তো কখনো এগোয় কলকাতা বিশ্ববিদ্যালয়। এবারও সেই লড়াই জারি ছিল। কলকাতা এবং যাদবপুর ছাড়া এই তালিকার শীর্ষে রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স। তালিকায় দ্বিতীয় এবং তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয় এবং বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: