Analysis

খুব সহজ নয় বগটুই অঙ্কের সহজ সমাধান : প্রতি ক্ষেত্রেই ধোঁয়াশা

অঙ্কের প্যাচ খোলার ক্ষেত্রে অন্য ভাবনা ভাবতে হতে পারে , শুধুই কি জেলার বড় কর্তা না অন্য কেউ এর ভাগিদার।

নিজস্ব সংবাদদাতা : ২০১১ এর পালা পরিবর্তনের আগেই হাত বদল হতে থাকে বখরার ভাগিদারী , ৯০ এর শেষের থেকে হিসেবে বহির্ভুত বালি বা পাথর কিংবা কয়লা কারবারের নতুন যুগ তৈরি হয়। সংবাদ মাধ্যমে মাঝে মাঝে উঠে আস্ত নানান সমস্যা থেকে লুট ও খুনের গল্প। কিন্তু এর পর শুরু হয় আরো সংঘঠিত ভাবে সিন্ডিকেট। থানা ভিত্তিক ডাকবাবু বদল শুরু হয় , সিন্ডিকেটের মেম্বারদের নানান নিয়মে বাধা হল , আর সবটাই হল সরকারি নিয়মের বাইরে কিন্তু ব-কলমে তাদেরও ভাগ বরাবর। অনেক সময় কানা ঘুষ শোনা যায় যে এই সব অঞ্চলে থানা পোস্টিং পাওয়া বড় ঝিক্কির ব্যাপার। তবে বলা ভালো কোন সেটিং এ পার্মানেন্ট নয় , হের্ ফের হলেই খবর হত। তখন কিছুটা জানতে পারতো সাধারণ মানুষ।

ঠিক এই ভাবেই ভাদু শেখ খুনের রাতে বগটুই গ্রামে যখন তাণ্ডব চলছে, তখন পুলিশের সাহায্য চেয়েছিলেন গ্রামবাসীরা।ঠিক সেই সময় স্থানীয় তৃণমূলনেতা আনারুল হোসেনকে ফোন করে আর্তিও জানিয়েছিলেন। কিন্তু বিতর্ক হচ্ছে সত্যি কি পুলিশ সে রাতে বগটুই যায়নি বলেই অভিযোগ। ফলে বগটুই-কাণ্ডে পুলিশের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে প্রথম থেকে। ওই ঘটনার তদন্তভার এখন কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা (সিবিআই)-র হাতে।

যে পুলিশ অপরাধী ধরার কাজ করেন সেই পুলিশ এখন কাঠ গোড়ায়। তাই পুলিশের ভূমিকাও তদন্তের আতসকাচের তলায়। আনারুলের ভূমিকা নিয়ে কথা হচ্ছে কিন্তু , ভোটার আগে এই নাম খুব একটা শোনা যায় নি। তাহলে ও পিছনে কার হাত আছে যিনি জেলার পুলিশ কে নির্দ্বিধায় নির্দেশ দিতে ক্ষমতা রাখেন ।

বিতর্ক তৃণমূলের মধ্যেই রয়েছে , তাহলে কি ঘটনার দিন অর্থাৎ গত ২১ মার্চ রাতে ব্লক তৃণমূল নেতা আনারুলই পুলিশকে ফোন করে বগটুই যেতে নিষেধ করেছিলেন ? না ওই পিছনের কুশীলব যিনি সব কিছুর কর্তা , তিনিই কি পুলিশকে ওই ‘হুকুম’ দিয়েছিলেন ? এই প্রশ্নের উত্তর এখনও অধরা।

অন্যদিকে বগটুই-কাণ্ডের মাকে হারিয়েছেন মফিজা বিবি, তিনি বলেন ‘‘আনারুলের নির্দেশেই সব হয়েছে। ঘটনার দিন রাতে আমরা ওকে ফোন করেছিলাম। যার জন্য এতগুলো প্রাণ চলে গেল। এখন দ্বিধায় আছে তদনকারী আধিকারিকরা , ভাদু-খুনের রাতে আনারুলই রামপুরহাট পুলিশের সঙ্গে যোগাযোগ করে তাদের আসতে বারণ করেছিলেন? না কি আনারুল গ্রামবাসীর ফোন পেয়ে জেলার কোনও শীর্ষ স্থানীয় নেতাকে ফোন করেছিলেন ? এখনও অনেক পথ বাকি তদন্তের।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: