Nation

এবার ডিজিটাল সম্প্রচার মাধ্যমের উপর নিয়ন্ত্রণ কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের

সুপ্রিম কোর্টে গত মাসে জানানো হয় আবেদন, ডিজিটাল মাধ্যমে এবার থেকে আরোপ বিধি-নিষেধ

দেবশ্রী কয়াল : এবার ডিজিটাল মাধ্যমেও লাগু হল নয়া নিয়ম। নিউজ পোর্টাল (News Portal) ও অন্যান্য ডিজিটাল কনটেন্ট প্রোভাইডার সংস্থাকে নিয়ন্ত্রণ করার জন্য নতুন আইন আনল কেন্দ্রীয় সরকার (Central Government)। এবার থেকে তারা সবাই থাকবে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের অধীনে। গত সোমবার এই বিষয়ে একটি বিজ্ঞপ্তি জারি করেন দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kobind)। নিয়মানুসারে আমাদের দেশে প্রিন্ট মিডিয়া অর্থাত্‍ সংবাদপত্রের ওপরে নজর রাখে প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া (Press Council Of India)। অপরদিকে নিউজ চ্যানেলগুলি রয়েছে নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশনের (News Boroadcast Association) অধীনে। অ্যাডভার্টাইজিং স্ট্যান্ডার্ড কাউন্সিল অব ইন্ডিয়া বিভিন্ন চ্যানেলের বিজ্ঞাপনের ওপরে নজর রাখে। ফিল্মের ওপরে নিয়ন্ত্রণ রয়েছে সেন্ট্রাল বোর্ড অব ফিল্ম সার্টিফিকেশনের।

কিন্তু দেশে ডিজিটাল কনটেন্ট (Digital Content) প্রোভাইডাররা কোনও স্বশাসিত সংস্থার অধীনে নেই। তাই তাদের স্বশাসিত সংস্থার অধীনে আনার জন্যে সুপ্রিম কোর্টে একটি আবেদন জমা পড়েছিল। গত মাসে সুপ্রিম কোর্ট (Supreme Court) সেই আবেদনের ওপরে কেন্দ্রীয় সরকারের মতামত জানতে চায়। এরপর শীর্ষ আদালত থেকে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক এবং ব্রডকাস্টিং অ্যান্ড ইন্টারনেট অ্যান্ড মোবাইল অ্যাসোসিয়েশনকে সেই নোটিশ পাঠানো হয়েছিল। সুপ্রিম কোর্টে জমা পড়া সেই পিটিশনে বলা হয়েছিল, বিভিন্ন ডিজিটাল মিডিয়া প্ল্যাটফর্ম ফিল্ম মেকার ও আর্টিস্টদের বিরাট সুবিধা করে দিয়েছে। তাঁদের সেন্সর বোর্ড নিয়ে ভাবতে হচ্ছে না। অপর একটি মামলায় তথ্য ও সম্প্রচার মন্ত্রক সুপ্রিম কোর্টে বলেছিল, ডিজিটাল মিডিয়াকে নিয়ন্ত্রণ করা দরকার। মিডিয়ায় ঘৃণা প্রচারের বিরুদ্ধে সরকার গাইড লাইন আনবে। তার আগে শীর্ষ আদালত এবিষয়ে নজর রাখার জন্য একটি কমিটি গঠন করতে পারে।

গত বছর তথ্য ও সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেন, তিনি এমন কোনও পদক্ষেপ নেবেন না যাতে সংবাদ মাধ্যমের স্বাধীনতা খর্ব করা হয়। তবে প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মতো ডিজিটাল মাধ্যমের ক্ষেত্রেও সরকারি বিধিনিষেধ থাকা প্রয়োজন। একুশ শতকের গোড়ায় ভারতে ডিজিটাল মিডিয়া পথ চলা শুরু করে। বর্তমানে ভারতে এমন অনেকগুলি সংস্থা আছে যারা কেবল ডিজিটাল মাধ্যমেই সংবাদ ও অন্যান্য কনটেন্ট সরবরাহ করে। অন্যান্য সংবাদ মাধ্যমের তুলনায় ভারতে ডিজিটাল মিডিয়ার বয়স নেহাত্‍ কম। তবে তার ক্ষমতা এই মুহূর্তে বেশ শক্তিশালী। এখন মানুষ ডিজিটাল মিডিয়ার উপর বেশি নির্ভরশীল।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: