West Bengal

‘চাল চুরির মতো টিকা চুরি’ হবেনাতো? আশংকা বাবুলের

তৃণমূলকে কটাক্ষ বাবুল সুপ্রিয়-র

মধুরিমা সেনগুপ্ত : করোনাকালীন অতিমারীর সময়ে যারা সামনেই সারিতে থেকে লড়াই করেছেন এমন ৩ কোটি মানুষকে বিনামূল্যে টিকা দেবে কেন্দ্র এমনটাই শোনা যাচ্ছিলো এতদিন। এছাড়াও নাকি আরও ২৭ কোটি মানুষকে বিনামূল্যে দেয়া হবে করোনা টিকা। কার্যতই সেই নিয়েও শুরু হয়েছে রাজনৈতিক তরজা। এই ভ্যাকসিন নিয়ে যাতে পরবর্তীকালে কোনো সমস্যার সৃষ্টি না হয় তা নিয়েই সতর্ক করলেন কেন্দ্রীয় নেতা বাবুল সুপ্রিয়। ভ্যাক্সিন নিয়ে প্রশ্ন করলে সাংবাদিকদের সামনেই তিনি মমতা ব্যানার্জিকে (Mamata Banerjee) তীব্র কটাক্ষ করেন। তিনি আরও বলেন, “উনি বলেন ওনার কাছে টাকা নেই। তাহলে কীভাবে টিকা যোগাড় হচ্ছে। এটা নেহাতই ভোটের আগে মানুষের মন জয় করার উপায়। টিকা বিনামূল্যে আসবে রাজ্যে। শুধু আম্ফানের সময় চাল চুরির মত যেন টিকা চুরি না হয়। সেটি নজরে রাখুক তৃণমূল। সেটি যেন দলের লোকেদের উনি সতর্ক করে দেন।”

এদিকে কেন্দ্রের নির্দেশ পাওয়ার পরেই মুখ্যমন্ত্রী রাজ্যের মানুষের কাছে বিনামূল্যে প্রতিষেধক পৌঁছে দেয়ার উদ্দেশ্যে চিঠি পাঠান বাঁকুড়া, পুরুলিয়া, দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, পশ্চিম বর্ধমানের মতো জেলাগুলির পুলিশ এবং স্বাস্থ্য-কর্তাদের কাছে। দেশে উৎপাদিত ভ্যাকসিন যথা কোভিশিল্ড ভ্যাক্সিন এবং ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন পুরোটাই রয়েছে কেন্দ্রের অধীনে। টিকাকরণ নিয়ে পরবর্তীকালে বিশৃঙ্খলা ও বিভ্রান্তির আশঙ্কা করে প্রথম সারির স্বাস্থ্যকর্মীর সংখ্যার নিরিখেই কেন্দ্র বিনামূল্যে রাজ্যগুলিকে নির্দিষ্ট সেই সংখ্যক ভ্যাক্সিন পাঠাবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাদবাকি জনসাধারণের কাছে বিনামূল্যে কিভাবে প্রতিষেধক পৌঁছাবে সেই বিষয়ে কোথাও কোনো বিশদ উল্লেখ নেই এবং তার খরচ রাজ্য বইবে না কেন্দ্র তারও উল্লেখ নেই। যথারীতি এই বিষয় নিয়ে কেন্দ্রের প্রশ্নের মুখে পড়েছে রাজ্য।

আজ বিকেলে কলকাতায় বহু প্রতীক্ষিত করোনা ভ্যাকসিন (Covid Vaccine) এসে গেছে। দমদম বিমানবন্দর থেকে বাগবাজার স্টোরে পৌঁছল ভ্যাকসিন। আজ থেকেই জেলায় জেলায় বণ্টন শুরু হবে। পুনের সিরাম ইন্সটিটিউট থেকে বিশেষ বিমানে ফ্রিজারে নির্দিষ্ট তাপমাত্রা মেনে দু’টি ভ্যানের মাধ্যমে নিয়ে আসা হয় প্রায় সাত লক্ষ ভ্যাকসিন। চূড়ান্ত নিরাপত্তার মধ্যে দিয়ে নিয়ে আসা হয় ভ্যাকসিন। আগামী ১৬ জানুয়ারি থেকে শুরু হবে টিকাকরণ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: