West Bengal

নিম্নচাপের প্রভাবে প্রবল বৃষ্টিপাতের সম্ভাবনা, জেনে নিন কোথায় কোথায় হতে পারে বৃষ্টি

আগামী তিনদিন মত্‍স্যজীবীদের সমুদ্রে না যাওয়ার নির্দেশ দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর

মধুরিমা সেনগুপ্ত: শনিবার সকাল থেকেই কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকাগুলিতে আকাশের মুখ ভার। কয়েক পশলা বৃষ্টিও নেমেছে সকাল থেকে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা যাচ্ছে আজই বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ, যার জেরে ওড়িশায় প্রবল বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সম্ভাবনা আছে। এছাড়াও উপকূলবর্তী এলাকাগুলিতে বইবে ঝোড়ো হাওয়া। নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকবে। আগামী তিনদিন মত্‍স্যজীবীদের সমুদ্রে না যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। যারা ইতিমধ্যে সমুদ্রে চলে গেছেন তাদের আজ অর্থাত্‍ শনিবার সন্ধ্যার মধ্যে উপকূলে ফিরতে নির্দেশ দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

পূর্ব-মধ্য বঙ্গোপসাগর তৈরি হয়েছে ঘূর্ণাবর্ত। ফলে আজ নিম্নচাপ তৈরি হবে মধ্য বঙ্গোপসাগরে। নিম্নচাপটি ক্রমশ বাংলা উড়িষ্যা উপকূলের দিকে এগিয়ে রবিবারের মধ্যে এটি গভীর নিম্নচাপে পরিণত হবে। তখন তার অভিমুখ হবে পশ্চিম ও উত্তর পশ্চিম। এছাড়াও অন্য একটি নিম্নচাপ ক্রমশ সরে রাজস্থানের উপর রয়েছে। মৌসুমী অক্ষরেখাটি পূর্ব রাজস্থানের নিম্নচাপ এলাকা থেকে উড়িষ্যার পুরী হয়ে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত হয়েছে। পাশাপাশি পূর্ব মধ্য বঙ্গোপসাগর থেকে উত্তর-পূর্ব আরব সাগর পর্যন্ত একটি অক্ষরেখা রয়েছে যেটি গুজরাট মধ্যপ্রদেশ ছত্রিশগড় ওড়িশার উপর দিয়ে রয়েছে।

কলকাতার আকাশ মূলত মেঘলাই থাকবে। মাঝে মাঝে বজ্রবিদ্যুত্‍-সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা আছে। বাতাসে জলীয় বাষ্পের আধিক্য থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস বেশি। বাতাসে জলীয়বাষ্পের পরিমাণ ৫৭ থেকে ৯৩ শতাংশ। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় আজ বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টির সম্ভাবনা আছে। রবিবার থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং হাওড়া জেলায়।

উপকূলের তিন জেলা অর্থাৎ উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং কিছুটা পশ্চিম মেদিনীপুরে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বজ্রবিদ্যুত্‍-সহ হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোমবারেও ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলায়। ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব এবং পশ্চিম মেদিনীপুরে। মঙ্গলবারেও দক্ষিণ 24 পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির পূর্বাভাস। উত্তরবঙ্গে এই মুহূর্তে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। কিন্তু আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুত্‍ সহ বৃষ্টি হতে পারে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই। রবিবার থেকে আবার বৃষ্টি কমবে উত্তরবঙ্গে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: