West Bengal

২০১১ পর থেকে বসে যাওয়া কমরেডরা আজ আবার পথে : নতুন হাওয়া ২০২১

সজাগ বাম দল, জানাচ্ছে বাংলায় তাদের ফেরার কথা

দেবশ্রী কয়াল : উত্তাল সারা দেশ, বামেদের (Cpim)ডাকা ধর্মঘট (Strike) পালিত হচ্ছে সর্বত্র। দেশের নানান ভাগ থেকে উঠে আসছে নানান সব চিত্র। বাংলাতেও এই ধর্মঘটের পড়েছে ব্যাপক প্রভাব। কোনোভাবেই যেন তাদেরকে বাঁধা দেওয়া যাচ্ছে না। এই সাধারণ ধর্মঘটকে সফল করতে তারা সকাল থেকেই ঠান্ডাকে উপেক্ষা করে বেরিয়ে পড়েছেন রাস্তাতে। বহু সাধারণ মানুষ তাতে দিয়েছেন সমর্থন। এখনও পর্যন্ত বেশ কিছু জায়গা থেকে বিক্ষোভ-অবরোধের ঘটনা উঠে এসেছে। আবার অনেক জায়গায় সফলভাবে পালিত হচ্ছে এই ধর্মঘট। আজকের এই সাধারণ ধর্মঘটকে পালন করতে নিজেদের সর্বস্ব দিচ্ছে বাম দল। ৩৪ বছর বাংলাতে শাসক দলের ক্ষমতায় থাকা বামেরা আবারও ৮ বছর পরে মাথা চড়া দিয়ে উঠছে নতুন করে। ২০১১ তে যে যাত্রায় লেগেছিল বাঁধা এবার ২০২০তে এসে রাজনীতিতে মোড় নিচ্ছে। সামনের ২১শের বিধানসভার ভোটে নিজেদের জায়গা তৈরী করতে কোমর বেঁধে ময়দানে নেমে পড়েছে বামেরা।

এখন ২০২০ আর ইতিমধ্যেই শুরু হয়ে গেছে বিধানসভার ভোটের প্রস্তুতি। এবারে জয়লাভ করতে মরিয়া প্রত্যেকটা রাজনৈতিক দল। বাংলাতে আসার জন্যে মরিয়া হয়ে রয়েছে বিজেপি কিন্তু এবার সেই পথে বাঁধা হয়ে দাঁড়াচ্ছে বামেরা। আজ সাধারণ ধর্মঘটের মাধ্যমেই তার যাত্রা শুরু হয়ে গেছে বলা যেতে পারে। ২০২১ সালে যে নতুন হাওয়া আসতে চলেছে ইটা তারই সূচনা বললে খুব একটা ভুল হবে না। ২০১১ সালে ক্ষমতা বিচ্যুত হয়েছিল বামেরা বাংলা থেকে। তারপর থেকে খানিক দমে ছিল তারা। তবে এই সাধারণ ধর্মঘটের মাধ্যমে যেভাবে সাধারণ মানুষের সমর্থন তারা পেয়েছেন তাতে বল যেতে পারে বাংলাতে আবার নিজেদের মাটি শক্ত করতে প্রস্তুতি নিচ্ছে বামেরা।

আবার লাল পতাকা উড়ছে, কমরেডরা এগিয়ে আসছে। ভোটের আগে ট্রেড ইউনিয়নস ও কৃষকদের স্বার্থে বামেদের ডাকা এই ধর্মঘট বংলাতে ফেলেছে বেশ ব্যাপক প্রভাব। ব্যাহত রয়েছে রেল পরিষেবা। বন্ধ দোকান-পাট। চলছে হাতে গোনা কয়েকটা সরকারি বাস। কোথাও আবার পুড়ছে নরেন্দ্র মোদির কাশপুতুল। আবার কোথাও বা রাস্তার মধ্যে লুডো খেলতে বসে রাস্তা বন্ধ রাখা হয়েছে। কোথাও কোথাও আবার লাঠিচার্জের ঘটনাও উঠে আসছে কিন্তু তাতেও দমিয়ে রাখা যাচ্ছে না। কমরেডরা একে অপরকে জানাচ্ছেন লাল সেলাম। যে সব মানুষরা আজকের এই ধর্মঘট সফল করতে সমর্থন জানিয়েছেন বাম নেতারা তাদের জানিয়েছেন ধন্যবাদ। শাসক দল, কলকাতা পুলিশের অনেক প্রচেষ্টার পরেও ক্রমশ সফল হতে দেখা যাচ্ছে সাধারণ ধর্মঘট। বামেরা এগিয়ে যাচ্ছে সফলভাবে। তাহলে কী এ এক নতুন রাজনীতির আবহাওয়া ? যেখানে ২০১১তে থেমে যাওয়া বাম দল ২০২১ এ প্রত্যাবর্তনের জানান দিয়েছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: