Big Story

ছত্রধর মাহাতোই রাজধানী এক্সপ্রেস অপহরণের মূল চক্রী ! চার্জশিট পেশ করল এনআইএ

৫০পাতার চার্জশিটে নাম রয়েছে মাও-নেতা কিশনজি, ছত্রধরের ভাই শশধর মাহাতো-সহ আরো ১৩ জনের

অলি চক্রবর্ত্তী: রাজধানী এক্সপ্রেস অপহরণ ঘটনার মূল পান্ডা ছত্রধর মাহাতোই। বৃহস্পতিবার চার্জশিটে এমনটাই দাবি করেছেন জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। এছাড়াও ,এদিনের ৫০পাতার চার্জশিটে নাম রয়েছে মাও-নেতা কিষেনজি, ছত্রধরের ভাই শশধর মাহাতো-সহ আরো ১৩ জনের। সকলের বিরুদ্ধে দেশদ্রোহীতার অভিযোগ ছাড়াও ভারতীয় দণ্ডবিধির একাধিক জামিন অযোগ্য ধারায় মামলা আনা হয়েছে।

চার্জশিটে এনআইএ জানিয়েছে, নিজেকে কারামুক্ত করার জন্য জেলে বসেই ছত্রধর রাজধানীএক্সপ্রেসের যাত্রীদের অপহরণ করার ছক কষেছিল। আদালত সূত্রে জানা গিয়েছে, ২০০৯ সালে দিল্লি-ভুবনেশ্বর রাজধানী এক্সপ্রেস ঝাড়গ্রামের কাছে হাইজ্যাক করেছিল মাওবাদীরা। সেই মামলায় অভিযোগ উঠেছিল ছত্রধরের বিরুদ্ধে । যদিও তাকে আগেই গ্রেপ্তার করা হয়েছিল। এরপর অবশ্য এই বছর বিধানসভা নির্বাচনের আগে মুক্তি পেয়েছিল ছত্রধর। কিন্তু লালগড়ে ভোট পর্ব মিটতেই গত ২৭ মার্চ গভীর রাতে অভিনব কায়দায় এনআইএ গ্রেপ্তার করে তাকে। গ্রেপ্তারের ১৮০ দিনের মাথায় এই চার্জশিট দাখিল করে এনআইএ।

গ্রেফতারির পর ছত্রধর মূলত দুটি মামলায় অভিযুক্ত – ২০০৯ সালে রাজধানী এক্সপ্রেসে নাশকতার চেষ্টা এবং সেই একই বছরে লালগড়ে সিপিএম নেতা প্রবীর মাহাতো হত্যাকাণ্ড। দুই মামলাতেই দীর্ঘ সময় পর তদন্তভার হাতে নেয় এনআইএ। এরপর ছত্রধরকে কয়েক দফায় জেরাও করেন তদন্তকারীরা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: