Nation

এবার ভ্যাকসিনের তথ্য চুরির অভিযোগ উঠলো চিনের বিরুদ্ধে

বেজিংয়ের প্রত্যক্ষ মদতেই হ্যাকাররা বিভিন্ন মার্কিন সংস্থার ওয়েবসাইটে হানা দিয়ে টিকা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নিচ্ছিলো।

পল্লবী কুন্ডু : বিশ্বজুড়ে করোনা নিজের আধিপত্য বিস্তারের কাজে অটল। আর তাকে পরাস্ত করতেই নিজেদের মধ্যে একটা সুপ্ত প্রতিযোগিতা চালিয়ে লড়াইয়ে নেমেছে বিশ্বের তাবড় তাবড় গবেষকেরা। আর এবার চিনের বিরুদ্ধে করোনা ভাইরাসের ওষুধ ও ভ্যাকসিন সম্পর্কিত গবেষণার তথ্য চুরির অভিযোগ আনল আমেরিকা। করোনা অতিমারীর প্রাথমিক পর্যায় থেকেই সম্পর্কের অবনতি ঘটতে থাকে চিন আমেরিকার। আর এবার সেই বআগুনেই হয়তো ঘি ঢাললো আমেরিকা। ভ্যাকসিন চুরিতে জড়িত থাকার সন্দেহে ইতিমধ্যে দু’জন চিনা হ্যাকারকে চিহ্নিত করা হয়েছে।

জানা যাচ্ছে, বেজিংয়ের প্রত্যক্ষ মদতেই তারা বিভিন্ন মার্কিন সংস্থার ওয়েবসাইটে হানা দিয়ে টিকা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে যাচ্ছিল। মঙ্গলবার মার্কিন বিচার বিভাগ ওই হ্যাকারদের বিরুদ্ধে ফৌজদারি মামলা করার নির্দেশ দিয়েছে। তবে মার্কিন আদালতে অভিযুক্তদের হাজির করানো সম্ভব নয় বলে, বিচার বিভাগের কর্তারা স্বীকার করে নিয়েছেন। কারণ, আমেরিকার সঙ্গে চিনের কোনও প্রত্যর্পণ চুক্তি নেই। কোনওভাবেই ওই দুই হ্যাকারকে আমেরিকার হাতে তুলে দেবে না চিন বলেই মত মার্কিন অধিকারিকদের।

মার্কিন প্রশাসনের দাবি, চিনা প্রতিরক্ষামন্ত্রকের আধিকারিকদের একাংশের মদতে দুই হ্যাকার তথ্য চুরি করতে হানা দিয়েছিল। ওই হ্যাকারদের নামও প্রকাশ করা হয়েছে। আমেরিকার দাবি, লি জিয়াউ এবং ডং জিয়াঝি নামে দুই ইলেকট্রিক্যাল ইঞ্জিনিয়ার চিন থেকেই সাইবার হানা চালিয়েছিল। পাশাপাশি মার্কিন বিচার বিভাগ জানিয়েছে, গত জানুয়ারি মাস থেকেই ম্যাসাচুসেটস বায়োটেক নামে একটি সংস্থার ওয়েবসাইটে হানা দেয় চিনা হ্যাকাররা। তার কয়েক সপ্তাহ পরে এমনই হামলা হয় আরও একটি মার্কিন সংস্থার তথ্যভাণ্ডারে। দু’টি সংস্থাই করোনার ভ্যাকসিন তৈরির জন্য গবেষণা চালাচ্ছে।

চলতি সময়ে চিন এবং আমেরিকার মধ্যে একের পর এক বিরোধ লেগেই চলেছে। যা আরো সঙ্কটের মুখে ঠেলে দিচ্ছে এই দুই দেশের সম্পর্ক।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: