Nation

কোভিড সংক্রান্ত তথ্যে নজর চীনা হ্যাকারদের, ঘোরতর অভিযোগ মার্কিন মুলুকের

সারা বিশ্ব যখন করোনা থেকে মুক্তি পেতে চায়, তখনও চীনা হ্যাকাররা করছে অপরাধ

দেবশ্রী কয়াল : করোনার জেরে ত্রস্ত সারা বিশ্ব। প্রত্যহ মানুষ মারা যাচ্ছেন, সংক্রমণ বেড়েই চলেছে। এই মহামারী থেকে মুক্তি পেতে বিশ্ব জুড়ে চলছে গবেষণা, চলছে ভ্যাকসিনের প্রস্তুতি। কিন্তু এই সকল তথ্য কী থাকছে সুরক্ষিত ? কেউ লুকিয়ে করছে না তো তার উপর নজরদারি ? কারন মার্কিন মুলুকের দাবি, চীনা হ্যাকাররা নজর রাখছে কোভিড সংক্রান্ত তথ্যের উপর। আমেরিকার বিচার বিভাগের তরফে দাবি করা হয়েছে, দুই চিনা নাগরিককে প্রতিরক্ষা সহ কোভিড -১৯ ভ্যাকসিন গবেষণা চুরি ও হ্যাকিংয়ের জন্য অভিযুক্ত করা হয়েছে।

এর আগেও চীনের বিরুদ্ধে বহুবহ অভিযোগ হেনেছে মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। তিনি দাবি করেছেন, সারা বিশ্বে যে এই মহামারী ছড়িয়েছে তা সৃষ্টি করেছে চীন। আর তারাই মানুষকে রেখেছিল অন্ধকারের মধ্যে। তাদের কারণেই সারা বিশ্বে করোনা মহামারীর রূপ ধারণ করেছে। আর এবারে তাদের বিরুদ্ধে উঠল কোভিড সংক্রান্ত তথ্য চুরির অভিযোগ। একই সঙ্গে বিজ্ঞানী, ভাইরোলজিস্টরা ছাড়াও মানবাধিকার কর্মীদের ব্যক্তিগত তথ্যেও আড়ি পাতার অভিযোগ রয়েছে লি জিয়াউ (৩৪) ও ডং জিয়াঝি (৩৩) নামে চিনের দুই হ্যাকারের বিরুদ্ধে। এদের বিরুদ্ধেই উঠছে গুরুতর অভিযোগ।

এই প্রথম চীনের বিরুদ্ধে অভিযোগ উঠছে না। এর আগেও বহুবার অভিযোগ উঠেছে চীনের বিরুদ্ধে। কোভিড সংক্রান্ত তথ্য চুরির অভিযোগ ছাড়াও, মানুষের ব্যক্তি তথ্যের উপরেও যে চীনা হ্যাকাররা নজর রাখছে এই অভিযোগ উঠে এসেছে। মারণ করোনার তৈরিও ইউহানের ল্যাবেই হয়েছে বলে একাধিক অভিযোগ হেনেছে মার্কিন রাষ্ট্রপতি। যদিও তার পক্ষে কোনো তথ্য প্রমান দেয়নি তাঁরা। তবে যে দুই চীনা হ্যাকারদের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে বিশ্বের বিভিন্ন দেশের প্রতিরক্ষা সংক্রান্ত গোপন তথ্য চুরি চেষ্টার অভিযোগ রয়েছে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: