Education Opinion

প্রকাশ হল শিক্ষাবর্ষের নতুন ক্যালেন্ডার, ১লা নভেম্বর থেকেই খুলে যাচ্ছে কলেজ

করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের একাধিক সুবিধা দিচ্ছে কেন্দ্র, তবে অবধি ৩০শে নভেম্বর অবধি

দেবশ্রী কয়াল : করোনা সংক্রমণের জেরে প্রায় সর্ব ক্ষেত্রে প্রভাব পড়েছে। ব্যাপক প্রভাব পড়েছে শিক্ষাক্ষেত্রেও। সংক্রমণ রুখতে প্রায় টানা ৬ মাস ধরে বন্ধ রয়েছে সকল শিক্ষা প্রতিষ্ঠান। কলেজে ভর্তি হওয়ার ক্ষেত্রেও পিছিয়ে পড়েছে ছাত্রছাত্রীরা। এবার কলেজের ক্লাসের জন্য নয়া ক্যালেন্ডার তৈরি করল কেন্দ্র। মঙ্গলবার শিক্ষা মন্ত্রকের তরফে প্রকাশ করা হল সেই ক্যালেন্ডার।

সকল উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে সেগুলিতে সপ্তাহে ৬ দিন ক্লাস নিয়ে সিলেবাস দ্রুত এগিয়ে নিয়ে যাওয়া হয়। পাশাপাশি, ছুটিতেও কাটছাঁট করা হবে বলে জানা গিয়েছে। নতুন ক্যালেন্ডার প্রকাশ করে জানানো হয়েছে, প্রথম বর্ষের ক্লাস শুরু হবে নভেম্বর থেকে। ৩০ নভেম্বরের পর আর কোনও অ্যাডমিশান হবে না।

এই নয়া ক্যালেন্ডার টি প্রকাশ করা হয়েছে স্নাতক এবং স্নাতোকত্তর পর্যায়ের ছাত্র-ছাত্রীদের জন্যে। এই মহামারি করোনা আবহে আগামী ১ নভেম্বর থেকে শুরু হয়ে যাবে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক এবং স্নাতকোত্তরের প্রথম বর্ষের ক্লাস। মঙ্গলবার একথা জানান কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল নিশাঙ্ক। এদিন তিনি ট্যুইট করে জানান, এই বৎসরের শিক্ষাবর্ষ নিয়ে কমিটি তৈরি করেছিল ইউজিসি। বিশেষজ্ঞ কমিটির সুপারিশ মেনে এই সিদ্ধান্ত নিয়েছ কেন্দ্র। নতুন ক্যালেন্ডার অনুযায়ী, আগামী শিক্ষাবর্ষ শেষ করতে হবে ৯ মাসের মধ্যে।

এছাড়াও এদিন রমেশ পোখরিয়াল নিশাঙ্ক ট্যুইট করে জানান, ”বর্তমান কোভিড পরিস্থিতিতে অনেক ছাত্রছাত্রীরাই আর্থিক টানাপোড়েনের মধ্যে আছেন। তাই তাঁদের জন্য বিশেষ সুবিধা দিচ্ছে সরকার। কোনও পড়ুয়া ভর্তি হওয়ার পর যদি ছেড়ে দেওয়া হল তাহলে সেক্ষেত্রে ভর্তির পুরো টাকা ফেরত পাবেন। ছাত্রছাত্রীদের সমস্যার কথা বিবেচনা করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মাইগ্রেশনের ক্ষেত্রেও একই সুবিধা পাবেন পড়ুয়ারা। আগামী ৩০ নভেম্বর পর্যন্ত এই নিয়ম লাগু থাকবে।”

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: