Life Style

ত্বকের স্বাস্থ্য নিয়ে চিন্তিত? কোন কোন ফল খেলে মিলবে উপকার

খাদ্যাভ্যাসে পরিবর্তন আনলে আপনার ত্বকও উজ্জ্বল হবে

ঋতু পরিবর্তনের সাথে সাথে আমাদের ত্বকেরও অনেক পরিবর্তন হয়। গ্রীষ্মকালে ত্বক তৈলাক্ত হয় বেশি, অপরদিকে শীতকালে ত্বক রুক্ষ-শুষ্ক হয়ে যায়। কর্মরত অনেকেই বুঝতে পারেননা তারা নিয়মিত ত্বকের পরিচর্যা করবেন কিকরে। অনেকে বিভিন্ন কেমিক্যাল, প্রসাধনি ব্যবহার করেন ত্বক পরিচর্যার জন্য। কিন্তু খুব সহজেই খাদ্যাভ্যাসে পরিবর্তন আনলে আপনার ত্বকও উজ্জ্বল হবে। রোজকার খাদ্যতালিকায় রাখুন এই কয়েকটি ফল।

➢ তরমুজ: গরমকালে শরীরকে হাইড্রেটেড রাখতে তরমুজ খাওয়া আবশ্যিক। তরমুজের মধ্যে ৯৫ শতাংশই জল থাকে। জলের পরিমান বেশি থাকায় তরমুজ খেলে শরীরে জলের ঘাটতি পূরণ হয়। পাশাপাশি তরমুজ খেলে আপনার ত্বকের স্থিতিস্থাপকতা বজায় থাকে এবং আপনার ত্বক নরম থাকে। শুধু খাওয়াতেই সীমাবদ্ধ নেই, ফেস প্যাকেও অনেকে তরমুজ ব্যবহার করেন।

➢ স্ট্রবেরি: যেকোনো বেরি জাতীয় ফলই ত্বকের জন্য ভালো। আর যদি তা স্ট্রবেরি হয় তাহলে তো কোনো কথাই নেই! গ্রীষ্মের এই ফল ত্বকের অকালে বার্ধক্য রোধ করে।এছাড়াও ত্বকের রুক্ষভাব রুখতে স্ট্রবেরি জাদুর মতো কাজ করে। স্ট্রবেরি অনেকে অনেক পদ্ধতিতে খায়। এটি শুধু খাওয়া যায়, দই দিয়ে মিশিয়ে খাওয়া যায় বা দুধের সঙ্গে শেক হিসেবেও খাওয়া চলে।

➢ পাকা পেঁপে: পাকা পেঁপে খেতে যেমন সুস্বাদু, কাজেও তেমন জুড়ি মেলা ভার। গরমকালে এই ফল খেলে শুধুমাত্র ত্বক আর্দ্রই থাকে না, সাথে রোদে পোড়া ভাব দূর করতেও এই ফল সাহায্য করে। শুধু খান বা স্যালাড হিসেবে, এই ফল আপনি যেভাবে ইচ্ছা খেতে পারেন।

➢ আনারস: ত্বকের পরিচর্যার ক্ষেত্রে ভিটামিন সি অত্যন্ত জরুরি। আনারসের মধ্যে প্রচুর পরিমানে ভিটামিন সি ও ভিটামিন বি সিক্স থাকে। তাই টুকরো করে খান বা জুস বানিয়ে খান, ত্বকের পরিচর্যার জন্য আনারস কিন্তু আবশ্যিক।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: