Analysis

বিশ্ব করোনা আপডেট : এই মুহূর্তে কোবিড-১৯ মোট আক্রান্তের সংখ্যা ৮৫ লক্ষ ৪৪ হাজার ১৯৬

অর্ধেকাংশ হারেই চলছে আশা আর নিরাশার হার জিতের লড়াই, বিপুল অংশীদারি আমেরিকা

পল্লবী কুন্ডু : ১০০ বছর আগে হয়ে যাওয়া স্প্যানিশ ফ্লু-এর ভয়াবহতা আজও শিউরে তোলে গোটা বিশ্ব কে। করোনা এখনো সেই মাত্রায় না পৌঁছলেও ধীরে ধীরে এগোচ্ছে সেই একই পথেই। প্রতিদিন বিশ্ব জুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে সংক্রমণের হার। তার সাথে একাধিক ক্ষেত্রে ক্রমাগত অব্যাহত মৃত্যুমিছিল। কোনো অস্ত্রোতেই পরাজয় স্বীকার করানো সম্ভব হচ্ছেনা এই অদৃশ্যমান ভাইরাসকে। তাহলে চলুন এক নজরে দেখে নেওয়া যাক এই মুহূর্তে গোটা বিশ্ব জুড়ে করোনা পরিস্থিতি ঠিক কিরূপ – এই মুহূর্তে বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৮৫ লক্ষ ছাড়াল। ওয়ার্ল্ডমিটারস কোভিড ট্র্যাকার অনুযায়ী, এই মুহূর্তে মোট আক্রান্তের সংখ্যা ৮৫ লক্ষ ৪৪ হাজার ১৯৬। লাফিয়ে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। শেষ পাওয়া খবরে বিশ্বে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লক্ষ ৫৬ হাজার ২৬৯। তবে, সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৫ লক্ষ ৩০ হাজার ২৬০ জন। অর্ধেকাংশ হারেই চলছে আশা আর নিরাশার হার জিতের লড়াই।

একটু যদি বিশ্বের করোনা আক্রান্ত দেশের পরিসংখ্যান গুলি দেখা যায় তবে দেখা যাবে, সেই পরিসংখ্যানকে একেবারে শীর্ষে রয়েছে মার্কিন মুলুক। বিশ্বের এই সংখ্যক সংক্রমণে তার অংশীদারি নেহাত কম কিছু নয়। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের করোনা ভাইরাস ট্র্যাকার অনুযায়ী, সেখানে মৃত্যু হয়েছে ১ লক্ষ ১৮ হাজার ১২৮ জনের। সে দেশে আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২১ লক্ষ ৮৯ হাজার ১২৩ । আক্রান্তের নিরিখে আমেরিকার পরেই রয়েছে ব্রাজিল। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৯ লক্ষ ৭৮ হাজার ১৪২ জন, মৃত্যু হয়েছে ৪৭ হাজার ৭৪৮ জনের। মৃতের নিরখেও দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। আক্রান্তের সংখ্যায় ব্রাজিলের পরেই রয়েছে রাশিয়া। সেখানে ৫ লক্ষ ৬০ হাজার ৩২১ মানুষ করোনায় আক্রান্ত, মৃত্যু হয়েছে ৭ হাজার ৬৫০ জনের।

যদি মৃত্যুর দিক দিয়ে দেখা যায় তবে ব্রিটেনের অবস্থায় রীতিমত বেহাল। ব্রিটেনে আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ছাপিয়ে গিয়েছে। মৃত্যু হয়েছে ৪২,৩৭৩ জনের। আক্রান্তের নিরিখে চার নম্বরে রয়েছে ভারত। এই মুহূর্তে দেশে করোনা আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ‌৬৬ হাজার ৯৪৬। ‌মৃত্যু হয়েছে ১২ হাজার ২৩৭ জনের। এদিকে স্পেনে ২ লাখ ৪৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত, মৃতের সংখ্যা সেদেশে ২৭,১৩৬ জনের। আক্রান্তের নিরিখে ইতালিকে ছাড়িয়ে গিয়েছে পেরু। সেখানে মোট আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২ লক্ষ, ৪০ হাজার, ৯০৮ জন। পেরুতে মৃত্যু হয়েছে ৭ হাজার ২৫৭ জনের। ইতালিতে মৃত্যু হয়েছে ৩৪ হাজার ৫১৪ জনের। সেদেশে আক্রান্তের সংখ্যা ২ লক্ষ ৩৮ হাজারের বেশি। চিলিতে মোট আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়িয়েছে ২ লক্ষ ২৫ হাজার ১০৩ জন, মৃতের সংখ্যা ৩,৮৪১ জন। সেই সঙ্গে আক্রান্তের নিরিখে ফ্রান্স আর জার্মানিকে ছাড়িয়ে গিয়েছে চিলি। ফ্রান্সে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৯৫ জাহার ২৭২ জন আর মৃত্যু হয়েছে ২৯ হাজার ৬০৬ জনের। জার্মানিতে আক্রান্তের সংখ্যা ১ লক্ষ ৮৯ হাজারের বেশি, আর মৃতের সংখ্যা ৮ হাজার ৮৭৫ জনের।

সবে মিলিয়ে বেশ সংকটের মধ্যে রয়েছে পৃথিবীর প্রতিটি প্রান্ত। সম্প্রতি নিউজিল্যান্ড কে সম্পূর্ণ করোনা মুক্ত দেশ হিসেবে ঘোষণা করলেও তার এই আলো দিক ক্ষনিকেরই ছিল। সেখানে আবার নতুন করে সংক্রমণ ধরা পড়েছে। চিনেও শুরু হয়েছে দ্বিতীয় দফার সংক্রমণ। এই দ্বিতীয় ঢেউতে রীতিমত সিঁটিয়ে রয়েছে বিশ্ব স্বাস্থ সংস্থা ওরফে ‘হু’ ।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: