Health

২১ এর শুরুতে করোনা টিকা মিলতে পারে ভারতে, এসআইআই এ বক্তব্য

আগামী বছরের শুরুতে টিকা পাবার আশা রাখছে এস এস আই ব্রিটেন ট্রায়ালের মধ্যেদিয়ে অনুমান করা যাবে

পৃথা কাঞ্জিলাল : আগামী বছরের জানুয়ারির মধ্যেই ভারতে মিলতে পারে করোনা ভাইরাসের টিকা(Corona Vaccine)। তবে সঠিক সময় নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পেলে তা সম্ভব হবে। এমনটাই জানিয়েছেন সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার(Serum Institute Of India) সিইও আদর পুনাওয়ালা। ‘মিন্ট’-এ একটি বিশেষ সাক্ষাৎকারে সেরামের সিইও বলেন, ‘ভারত ও ব্রিটেনে ট্রায়ালের সাফল্যের উপর ভিত্তি করে যদি সময়ের মধ্যে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন পাই, তাহলে আমরা আশা করতে পারি যে ২০২১ সালের জানুয়ারির মধ্যে ভারতে টিকা পাওয়া যাবে। তবে সেটি কতটা কার্যকর তা তাকে প্রমান করতে হবে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রোজেনেকার যৌথভাবে তৈরি করোনা ভাইরাসের ‘ভ্যাকসিন ক্যান্ডিডেন্ট’-এর উৎপাদন করছে সেরাম। আপাতত ভারতে সেই সম্ভাব্য টিকার দ্বিতীয়/তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। এবং সেই দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালের জন্য ১৮ থেকে ৫৫ বছরের মধ্যে কম বেশি ১,৬০০ জন স্বেচ্ছাসেবক যোগ দিয়েছিলেন। গত মাসেই শুরু হয়েছে তৃতীয় পর্যায়ের ট্রায়াল। তাতে আপাতত আশা দেখাবার মতন কিছু কক্ষে পড়েনি বলে জানিয়েছেন সেরামের সিইও। কোনও এখনও পর্যন্ত ভারত ও বিদেশে হাজার হাজার মানুষকে টিকা দেওয়া হয়েছে।’ তবে টিকার দীর্ঘকালীন প্রভাব বুঝতে দু’তিন বছর সময় লাগবে বলে জানিয়েছেন তিনি।

জানুয়ারিতে ভারতে অক্সফোর্ডের করোনা টিকা চলে আসলেও তার দাম কত হবে সেই নিয়ে পুনাওয়ালা বলেন, ‘দাম নিয়ে আমরা সরকারের সঙ্গে আলোচনা চালাচ্ছি। আমরা নিশ্চিত যে দাম সাধারণ মানুষের নাগালের মধ্যে এ হবে। এই টিকা ভাল কার্যকারিতা দেখিয়েছে, বৃহস্পতিবার জানিয়েছেন সিনিয়ার আইসিএমআর বিজ্ঞানী রজনী কান্ত। তিনি কোভিড-১৯ টাস্ক ফোর্সেরও সদস্য।তিনি আরও বলেন, আগামী বছরের শুরুতে ফেব্রুয়ারি বা মার্চে টিকা পাওয়ার আশা করা হচ্ছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: