Health

করোনার প্রথম প্রতিষেধক-এর এবার অনুমতি মিললো জনসাধারণের জন্য

রাশিয়ার তৈরী ভ্যাকসিন জনসাধারণের ওপর প্রয়োগের জন্য অনুমতি প্রদান করলো সরকার।

পল্লবী কুন্ডু : এবার রাশিয়ার তৈরী ভ্যাকসিন জনসাধারণের ওপর প্রয়োগের জন্য অনুমতি প্রদান করলো সরকার। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, মহামারি করোনা ভাইরাস সংক্রমণ রোধে নির্মিত ‘গ্যাম-কোভিড-ভ্যাক’ স্পুটনিক ভি সব ধরনের পরীক্ষা-নিরীক্ষা সাফল্যের সঙ্গে পার করেছে।সমস্ত দিক সঠিক আছে এরূপ প্রমান মেলার পরেই জনগণের ওপর প্রয়োগের জন্য স্পুটনিক ভি টিকার অনুমতি দিয়েছে সরকার।

সংশ্লিষ্ট বিষয় নিয়ে মস্কোর মেয়র সার্গেই সোবিয়ানিন আশা প্রকাশ করেন, আগামী কয়েক মাসের মধ্যেই বেশিরভাগ শহরবাসীর করোনা টিকা গ্রহণ প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে।রুশ স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, খুব শিগগিরই দেশের বিভিন্ন প্রান্তে এই টিকার প্রথম ব্যাচ পৌঁছে যাবে।নির্মিত ভ্যাকসিন নিয়ে চিকিত্‍সাসংক্রান্ত পত্রিকা ‘ল্যানসেট’-এর একটি প্রতিবেদনে বলা হয়েছে, স্পুটনিক ভি আপাতত নিরাপদ বলেই মনে হচ্ছে। এতে কোনও গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া নেই। এখনও পর্যন্ত পাওয়া ফলাফলে দেখা গেছে, এই টিকা প্রয়োগে শরীরে দীর্ঘমেয়াদী অ্যান্টিবডি তৈরি হচ্ছে।

রাশিয়ার গামালেয়া ন্যাশনাল রিসার্চ সেন্টার অব এপিডেমিওলজি ও মাইক্রোবায়োলজি এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের যৌথ উদ্যোগে স্পুটনিক ভি টিকা তৈরি করা হয়েছে।গত ১১ আগস্ট বিশ্বের প্রথম কোভিড-১৯ টিকা নথিভুক্ত করে রাশিয়া এবং পাশাপাশি চলতি মাসেই ভারতে এই টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হওয়ার কথা রয়েছে। শুধু ভারতই নয়, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ফিলিপাইন এবং ব্রাজিলে ‘স্পুটনিক ভি’-এর ক্লিনিকাল ট্রায়াল হবে। চলতি বছর অক্টোবর বা নভেম্বরেই জানা যাবে এই ক্লিনিকাল ট্রায়ালের ফলাফল।তবে কর্তৃপক্ষের তরফ থেকে প্রাপ্ত ফলাফল ভালো হবে বলেই তারা আশা করছেন।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: