Health

একদিকে এখনো ধুঁকছে আমেরিকার ন্যায় উন্নয়নশীল দেশ, অন্যদিকে স্বাভাবিক ছন্দে ফিরছে ইউহান

করোনার আঁতুড়ঘর ইউহানে স্বভাবিক ছন্দে ফিরছে জীবন। আগামীকাল, অর্থাত্‍ ১ সেপ্টেম্বর থেকেই খুলছে ওই শহরের প্রায় তিন হাজার শিক্ষা প্রতিষ্ঠান।

পল্লবী কুন্ডু : ২০১৯, এই সময়টা থেকেই ধীরে ধীরে নিজেকে তৈরী করছিলো অতিমারী করোনা। চীনের ইউহানে গোটা বিশ্বের নজর এড়িয়ে নিজের আধিপত্যে সান দিচ্ছিলো এই মারণ ভাইরাস। যা ঘুনাক্ষরেও টের পায়নি কেউই। চিনের হুবেই প্রদেশের রাজধানী ইউহান শহরেই ২০১৯ সালের ডিসেম্বরে প্রথম করোনা ভাইরাসের সন্ধান মেলে। ওই শহরের একটি মাছ-মাংসের বাজার থেকেই ছড়াতে শুরু করে সংক্রমণ। অন্যদিকে অভিযোগ ওঠে , ইউহানের একটি জীবাণু গবেষণাগার থেকেই সার্সকোভ-১৯ ভাইরাসটি বেরিয়ে পড়েছিল।

চিনের ঘর থেকে বেরিয়ে আজ তা দানবের ভূমিকায় গোটা পৃথিবী জুড়ে তার তান্ডব লীলা চালাচ্ছে। সংক্রমণ-এর প্রাথমিক পর্যায় থেকে গত জানুয়ারি মাস থেকে এপ্রিল পর্যন্ত লকডাউন চলছিল ইউহান শহরে। তারপর থেকে ক্রমে স্বাভাবিক হয়ে এসেছে পরিস্থিতি। সেই অর্থে নতুন করে সংক্রমণের খবর আপাতত নেই। তবে করোনার সংক্রমণের দ্বিতীয় পর্ব নিয়ে এখনও সতর্কতার প্রয়োজন রয়েছে বলেই মনে করছেন বিশ্লেষকরা।

যখন গোটা বিশ্ব এখনো ধুঁকছে। আমেরিকার মতো দেশও মাথা তুলে দাঁড়াবার শক্তি ফিরে পায়নি সেখানে করোনার আঁতুড়ঘর ইউহানে স্বভাবিক ছন্দে ফিরছে জীবন। আগামীকাল, অর্থাত্‍ ১ সেপ্টেম্বর থেকেই ওই শহরের প্রায় তিন হাজার শিক্ষা প্রতিষ্ঠানকে পঠনপাঠনের জন্য খুলে দেওয়া হবে বলে ঘোষণা করা হয়েছে। নতুন ভোরের অপেক্ষায় ইউহানবাসী।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: