Health

প্রতিটি ঘরে ঢুকেছে করোনা, বলছে দিল্লির সেরো সার্ভে রিপোর্ট

বুধবার দিল্লির সেরো সার্ভের রিপোর্ট পেশ করা হয় দিল্লি হাইকোর্টের

পল্লবী কুন্ডু : গোটা ভারত জুড়ে থাবা বসাতে না পারলেও রাজধানীকে নিজের আয়ত্তে নিয়েই ফেলেছে অতিমারী করোনা (Corona Vairus)। আর এই তথ্য প্রমান উঠে আসছে সেরো সার্ভের রিপোর্টে। রাজধানী দিল্লির বাসিন্দাদের প্রতি চারজনের মধ্যে একজন আক্রান্ত হয়েছেন করোনায়। শহরের প্রায় প্রতিটি বাড়িতেই থাবা বসিয়েছে করোনা। বুধবার রাজধানীর সেরো সার্ভে রিপোর্ট দেখে এমনই মন্তব্য করেছে দিল্লি হাইকোর্ট। এই নিয়ে দিল্লিতে চতুর্থ দফায় সেরো সার্ভে করা হল। বুধবার তার রিপোর্ট পেশ করা হয় দিল্লি হাইকোর্টের বিচারপতি হিমা কোহলি ও বিচারপতি সুব্রমনিয়াম প্রসাদের বেঞ্চে।

শেষদিকে শহরের মধ্যভাগে ওই সার্ভে করা হয়েছিল সেপ্টেম্বরে। পাশাপাশি সর্বশেষ সমীক্ষাতেই উঠে এসেছে, শহরের ২৫ শতাংশ বাসিন্দার রক্তে তৈরি হয়েছে অ্যান্টিবডি। দুই বিচারপতির বেঞ্চ মন্তব্য করে, ‘দিল্লির প্রতিটি বাড়িকেই স্পর্শ করেছে করোনা।’ বিচারপতিরা জানতে চান, এই পরিস্থিতিতে দিল্লি সরকার বিধিনিষেধ শিথিল করছে কেন? অন্যান্য অনেক রাজ্যেই এখনও নিষেধাজ্ঞা বহাল আছে। অক্টোবরের ১৫ থেকে ২১ তারিখের মধ্যে দিল্লিতে করোনা সংক্রমণ নিয়ে সমীক্ষা করা হয়। মোট ১৫ হাজার ১৫ জনের ওপরে পরীক্ষা চালানো হয়।

সেই পরীক্ষাতেই উঠে এসেছে, মহিলাদের ২৬.১ শতাংশ সংক্রমিত হয়েছেন। পুরুষদের মধ্যে সংক্রমিত হয়েছেন ২৫.০৬ শতাংশ। যাঁদের বয়স ৫০ বছরের বেশি, তাঁদের সংক্রমণের হার ২৯.৮৩ শতাংশ। বিশেষজ্ঞদের মতে, দিল্লিতে এখনও কোভিড ১৯-এর সংক্রমণ বাড়ছে। এখনও তা শীর্ষে পৌছয়নি। তবে অন্যদিকে, যদি গোটা দেশের দিকে নজর দেওয়া যায় তবে ইতিমধ্যেই দেশ বিশ্বের মধ্যে দ্বিতীয় স্থান থেকে পঞ্চম স্থানে এসেছে। পাশাপাশি অ্যাকটিভ রোগীর সংখ্যা নেমেছে চার লাখে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: