Health

পুজোর প্রাককালে কোন পরিস্থিতিতে আছে দেশ ?

দেশের করোনা পরিস্থিতি ঠিক কিরূপ, চলুন দেখে নেওয়া যাক

পল্লবী কুন্ডু : দোরগোড়ায় এসে হাজির বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো(Durga Puja)। তবে মাথার ওপর চিন্তার মেঘ এখনো বিরাজমান। চলতি পরিস্থিতিতে উৎসব, এর পূর্ব অভিজ্ঞতা খুব একটা ভালো নয়। এর আগে ওনাম উত্‍সবের পর কেরলের করোনা (Corona)সংক্রমণের চেহারা বদলে আক্রান্তের সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছিলো। আর এই হেতু করোনা মোকাবিলায় মহারাষ্ট্রেও গণেশ পুজো ও মহরম নিষিদ্ধ ঘোষণা করেছিল সরকার। তবে দুর্গোৎসবের ক্ষেত্রে সেসব কোনোকিছুই খাটলো না। জোর কদমে চলছে পুজো প্রস্তুতি।

পুজোর দেদার প্রস্তুতি চললেও পরিস্থিতি নিয়ে চিন্তা সকলেরই আছে। আর পুজোর পর সেই চিত্র-যে বদলাবে তাও কারোর অজানা নয়। এমতাবস্থায় চলুন দেখে নেওয়া যাক এই মুহূর্তে দেশ ঠিক কোন পরিস্থিতিতে রয়েছে। কেন্দ্রীয় পরিসংখ্যান অনুসারে, দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৭৩,৭০,৪৬৮। সংক্রমণ সারিয়ে সুস্থ হয়ে উঠেছেন মোট ৬৪,৫৩,৭৭৯ জন। বর্তমানে দেশে অ্যাকটিভ রোগীর সংখ্যা ৮,০৪,৫২৮। আর এই মুহূর্তে দৈনিক কোভিড টেস্টের সংখ্যা গোটা দেশে প্রায় ১০,২৮,৬২২।

পরিসংখ্যান যা বলছে তাতে ভারতে দৈনিক করোনা সংক্রমিতের সংখ্য়া ৬০ হাজার গন্ডির আসে-পাশেই। তবে স্বস্তি ফেরাচ্ছে সুস্থতার হার। দেশে করোনা সুস্থতার হার বেড়ে ৮৭.৫৬ শতাংশ, দৈনিক আক্রান্ত ৬৩,৩৭১ জন। আর সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ৭০,৩৩৮ জন। ভারতে এখন সুস্থতার হার ৮৭.৫৬ শতাংশ। পাশাপাশি গত ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু হয়েছে ৮৯৫ জনের। এখনও পর্যন্ত কোভিড সংক্রমণে দেশে মোট মৃত্যু হয়েছে ১,১২,১৬১ জনের। মৃত্যুহার ১.৫২ শতাংশ। এই মুহূর্তে গোটা দেশের খাতিরে কোভিড পরিসংখ্যানে শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। সেখানে সংক্রমণের সংখ্যা ১৫,৫৪,৩৮৯। এরপরই রয়েছে অন্ধ্রপ্রদেশ, সেখানে সংক্রমণের সংখ্যা ৭,৬৭,৪৬৫ এবং তৃতীয় স্থানে কর্নাটক সেখানে ৭,৩৫,৩৭১ জন। তারপর যথারীতি চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে যথাক্রমে তামিলনাড়ু এবং উত্তরপ্রদেশ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: