Health

কো ভ্যাকসিন টিকা প্রথম পর্যায়ের ট্রায়ালে মিলেছে সাফল্যতা

মানব শরীরে কো ভ্যাকসিন টিকা প্রথম পর্যায়ের সেই ট্রায়াল সফল হয়েছে বলে জানালো আইএমএস এন্ড এসইউ এম হাসপাতাল।

পল্লবী কুন্ডু : করোনা অতিমারীর প্রাথমিক পর্যায় থেকেই সরকারি পক্ষ থেকে বারংবার যে বার্তা দেওয়া হয়েছে তা হলো যাতে সকলে এক থেকে এই সংকট – এর মোকাবিলা করে এর থেকে বেরিয়ে আসা। দেশের প্রধান মন্ত্রী নরেদ্র মোদী এই সংকটেও ঐক্যতার প্রদীপ জ্বালিয়েছিলেন। কিন্তু সত্যিই কি ঐক্যতার পরিচয় মিলেছে ? সব কিছুর ভেতরেই একটা সুপ্ত শ্রেষ্ঠত্বের লড়াই বহাল থেকেছে। কখনো তা প্রকাশ্যে আবার কখনো আড়ালে। আর এই জায়গায় দাঁড়িয়ে করোনার প্রতিষেধক অর্থাৎ ভ্যাকসিন আবিষ্কার নিয়েও চলেছে লড়াই।

তবে এই সব দ্বন্দ্বের মধ্যে থেকে কিছুটা স্বস্তি মিলেছে। ভারত বিয়োটেক সংস্থার টিকা যে ১২ টি কেন্দ্রে প্রয়োগ করা হচ্ছিলো তার অন্যতম কেন্দ্র হচ্ছে আইএমএস এন্ড এসইউ এম হাসপাতাল। আর এবার মানব শরীরে কো ভ্যাকসিন টিকা প্রথম পর্যায়ের সেই ট্রায়াল সফল হয়েছে বলে জানালো আইএমএস এন্ড এসইউ এম হাসপাতাল।
পরীক্ষার দায়িত্বে থাকা প্রধান গবেষক ডক্টর ভেঙ্কট রাও জানান স্বেচ্ছা সেবকেরা সকলেই সুস্থ্য।

পাশাপাশি যে বিষয়টি সব থেকে বেশি চিন্তার তা হলো পার্শপ্রতিক্রিয়া। এক্ষেত্রে কারুর কোনো পার্শ্ব প্রতিক্রিয়া হয়নি।তবে আগামী ৬ মাস ওই স্বেচ্ছা সেবকদের নজরে রাখা হবে ,সঙ্গে থাকবে টিকার দ্বিতীয় দফার ট্রায়ালও।অন্যদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন করে ৭৮ হাজার ৩৫৭ জনের শরীরে মিলল করোনা ভাইরাস। দেশে সর্বমোট সংক্রমণের সংখ্যা এসে দাঁড়ালো ৩৭ লক্ষ ৬৯ হাজার ৫২৪।দেশে মোট মৃত্যু সংখ্যা বেড়ে হয়েছে ৬৬ হাজার ৩৩৩ জন।সুস্থ হয়েছেন ২৯ লক্ষ ০১ হাজার ৯০৯ জন।

Tags
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
Close
Close
%d bloggers like this: