Health

করোনায় কেমন আছেন চিকিৎসকরা ?

একের পর এক চিকিৎসক, স্বাস্থ্য কর্মী হচ্ছেন আক্রান্ত, জারি হল সতর্কতা

দেবশ্রী কয়াল : করোনার সংক্রমণের হার বেড়েই চলেছে লাফিয়ে লাফিয়ে। আক্রান্তের সংখ্যা প্রায় ১০ লক্ষের গন্ডি ছুঁই ছুঁই অবস্থা। প্রতিদিন করোনা সংক্রান্তে সংখ্যা ৩০ হাজারের অধিক। আর তাতে কিন্তু মানুষের মধ্যে বাড়ছে আতঙ্ক। বর্তমানে সারা বিশ্বে আক্রান্তের নিরিখে ভারত এখন তৃতীয় স্থানে রয়েছে। যথারীতি উদ্বেগ কিন্তু বাড়ছে। আর এই অবস্থায় প্রথম সারিতে দাঁড়িয়ে করোনার সাথে প্রতিমুহূর্তে মোকাবিলা করে যাচ্ছে, চিকিৎসক, নার্স, স্বাস্থ্য কর্মী প্রত্যেকেই। কিন্তু তাঁদের স্বাস্থ্যের ক্ষেত্রে, তাঁদের সুরক্ষার দিকে দেওয়া হচ্ছে কতটা নজর ?

বর্তমানে চিকিৎসক বা স্বাস্থ্য কর্মীরা যে হরে মারণ করোনায় আক্রান্ত হয়ে পড়ছেন তাতে কিন্তু কিন্তু যথেষ্ট ভাবে আতঙ্ক সৃষ্টি হচ্ছে এবং উদ্বেগ বাড়ছে। ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন এর হিসাব অনুযায়ী, তাঁরা জানাচ্ছে এখনও পর্যন্ত দেশে কমপক্ষে ৯৯ জন চিকিত্‍সক করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। পাশাপাশি ১৩০০-র বেশি চিকিত্‍সক এই প্রাণঘাতী ভাইরাসের দ্বার সংক্রামিত হয়েছেন। আর এক্ষেত্রেও সর্বাধিক ক্ষতিগ্রস্ত মহারাষ্ট্র। এই মুহূর্তে করোনা আক্রান্ত হয়ে দেশে চিকিত্‍সকদের মৃত্যুর হার কিন্তু ৮ শতাংশের কাছাকাছি।

আইএমএ-র তথ্যের মধ্যে দিয়ে উঠে আসছে বেশ কিছু তথ্য। জানা যাচ্ছে, করোনা শিকার হয়ে যে সমস্ত চিকিৎসকেরা মারা গেছেন তাদের মধ্যে ৭৩ জনের বয়স ৫০-র অধিক। ৩৫ থেকে ৫০ বছরের মধ্যে রয়েছেন ১৯ জন চিকিত্‍সক। একইসাথে ৭ জন ৩৫ বছরের কম বয়সী চিকিত্‍সক করোনা সংক্রমণের কারণে, করোনার সাথে লড়াই করতে গিয়ে মারা গেছেন।

ইতিমধ্যে ডাক্তার ও স্বাস্থ্য কর্মীদের মধ্যে বেড়ে চলা করোনা সংক্রমণের জেরে লাল সতর্কতাও জারি করেছে আইএমএ। আইএমএ-র সেক্রেটারি জেনারেল ডাঃ আরভি আসকোণ সতর্ক করে বলেন, এই মুহূর্তে যে কোনও হাসপাতালের অপারেশন থিয়েটার, লেবার রুম, গবেষণাগার, আইসিইউ, আইটিইউ-এ করোনা সংক্রমণ এড়াতে আরও সচেতনতা বৃদ্ধির পাশাপাশি বাড়তি পরিষ্কার পরিচ্ছন্নতার দিকে আরও বেশি করে নজর দিতে হবে।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: