Health

এমন কিছু খাবার রয়েছে যা খেলে কাছেও ঘেষবে না করোনা ভাইরাস

পেতে পারেন করোনা থেকে মুক্তি, শুধু মেনে চলতে হবে কিছু খাবারের নিয়ম

চৈতালি বর্মন : করোনা ভাইরাস (Corona Virus), নামটা শুনলেই প্রত্যেককেই যেন আতঙ্কিত। একের পর এক শহরে মুহূর্তের মধ্যে প্রবেশ করছে করোনা ভাইরাস। একজন এর থেকে আর একজন এর মধ্যে ছড়িয়ে পড়ছে এই মারাত্মক ভাইরাস। মানুষ এর নিঃস্বাস -প্রশ্বাস এর সঙ্গে জড়িয়ে যাচ্ছে এই রোগের জীবাণু। কোনোভাবেই আটকানো যাচ্ছে না এই ভাইরাস কে। নোবেলা করোনা প্রকৃতির এই করোনা ভাইরাস।

বিশেজ্ঞরা বলছেন এটি আসলে ফ্লাবিও ভাইরাস, যা খুব তাড়াতাড়ি ছড়িয়ে যাচ্ছে। সারা বিশ্বজুড়ে উদ্বেগ বাড়ছে এই করোনার জেরে। মারণ রোগ এর হাত থেকে বাঁচতে যতটা সম্ভব মানুষ নিজেকে সরিয়ে রাখছে। আর তার জন্য যা যা করণীয় তার কিছু কিছু দিক বলে দিচ্ছেনা ডাক্তাররা। বার বার ব্যবহার করতে বলছে স্যানিটাইজার, মাস্ক এর পাশাপাশি এমন কিছু খাবার রয়েছে যা করোনা ভাইরাস প্রতিরোধ করতে পারে।

ডাক্তাররা বলছেন প্রতিদিনের খাদ্য তালিকায় আদা রাখুন। রান্না করা আদা যেমন খাবেন তেমনি দিনে দুবার অন্তত চা য়ে আদা খান। কাঁচা রসুন খুবই উপকারী, এই ভাইরাস প্রতিরোধ করতে পারে কাঁচা রসুন ,তবে রান্না করা রসুন এ সেই গুন্ মেলে না। প্রতিদিন ঘুম থাকে উঠে গ্রীন টি খান। দিনে ২-৩ বার অবশই খাবেন। এতে শরীর যেমন ঠিক থাকবে তেমনি মেদ ও ঝরবে। শরীরের রোগ প্রতিরোধ বাড়ানোর জন্য হলুদের সঙ্গে গোলমরিচ ,দুধ, ঘি খান।

মরশুমি ফল অবশ্যই খাবেন। পেয়ারা ,জাম অবশ্যই রাখবেন। প্রতিদিন দুপুরে খাওয়ারপর অবশ্যই টক দই খান। এতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে তেমনি ত্বকের উজ্বলতা বাড়বে। গ্রিন ভেজিটেবিল প্রতিদিন খান, সিদ্ধ ও রান্না করে দু ভাবেই খেতে পারেন এই ভেজিটেবিল। ভাইরাসের কোষকে ধ্বংস করতে প্রটিন জাতীয় খবর খান। কুমড়োর দানা শুকিয়ে খেতে পারলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। ডাক্তারদের এই পরামর্শ অনুযায়ী খেলে আপনারাও দূরে থাকতে পারবেন এই মারণাত্বক ভাইরাস এর হাত থেকে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: