Health

করোনার কবলে আবারো পড়লো চিন , উর্ধমুখী আক্রান্তের গ্রাফ

বাজারে বাড়ছে ভিড় এবং যার থেকে মনে করা হচ্ছে চিনে বাড়বে আর করোনা ডেল্টা ভ্যারিয়ান্ট-এর আক্রান্তের সংখ্যা

তিয়াসা মিত্র : চিনের উত্তর-পূর্বে ডালিয়ান শহরে ছড়িয়ে পড়েছে করোনার ডেল্টা ভ্যারিয়ান্ট। শহর জুড়ে জারি হয়েছে লোকডাউন , শনিবার এমনই জানিয়েছিলেন চিনের ন্যাশনাল হেলথ কমিশনের অফিসার উ লিয়াংওউ। জানা যাচ্ছে ৭৫ লক্ষ মানুষের বাসস্থান ডালিয়ান শহরে প্রথমে ডেল্টা ভাইরাসে সংক্রমিতের সন্ধান পাওয়া যায় গত ৪ নভেম্বর। রয়টার্স জানিয়েছে, চিনের আর কোনও শহরে এত দ্রুত করোনা ছড়ায়নি যত গত এক সপ্তাহে হয়েছে।

সমীক্ষাতে জানা যাচ্ছে প্রতিদিন ২৪ জন ডেল্টা ভাইরাসে আক্রান্ত হয়েছেন চিনে। ডালিয়ানের কাছে ডানডং, আনশান ও শেনইয়াং শহরেও ডেল্টা ভ্যারিয়ান্টের আশঙ্কায় সতর্কতা অবলম্বন করা হয়েছে। সেই জন্য এই শহর গুলিতে যারাই যাচ্ছে তাদের প্রথমে ১৪ দিন করেন্টাইন থাকতে হচ্ছে। এখনো অব্দি কোরোনার আক্রন্তের সংখ্যা ৯৮ হাজার ৩১৫ জন। সংক্রমণ ঠেকাতে নিয়মিত টেস্ট করা হচ্ছে। বিনোদন ও সাংস্কৃতিক কেন্দ্রগুলি বন্ধ করে দেওয়া হয়েছে। পর্যটন ও গণ পরিবহণেও জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

গত ১ নভেম্বর একটি বিজ্ঞপ্তি জারি করেছিল চিনের বাণিজ্যমন্ত্রক। তাতে স্থানীয় প্রশাসনকে বলা হয়েছিল খাদ্যদ্রব্য মজুত করার কথা। সবজি থেকে শুরু করে তেল, পোলট্রিজাত সামগ্রী, মজুত করতে বলা হয়েছিল সবকিছুই। তারপর থেকেই দোকানে বাজারে জনতার ভিড় হচ্ছে চোখে পড়ার মতো। ব্যবসায়ীদের কাছ থেকে মজুত দ্রব্য ফুরিয়ে যাওয়ায় অনলাইনেও চাহিদা তুঙ্গে উঠেছে। দেখা যাচ্ছে, বিস্কুট আর দুপুরের খাওয়ার সামগ্রী কিনতেই অনলাইনে সবচেয়ে বেশি ভিড় হচ্ছে। দোকানে দোকানে ক্রেতাদের দীর্ঘ লাইন তো রয়েইছে। খাদ্য-এর চাহিদা আর বেড়ে গেছে বলে বাজারে খাদ্যসংকট দেখা দিয়েছে,তাই বাজারে বাড়ছে ভিড় এবং যার থেকে মনে করা হচ্ছে চিনে বাড়বে আর করোনা ডেল্টা ভ্যারিয়ান্ট-এর আক্রান্তের সংখ্যা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: