West Bengal

কোভিড রিপোর্ট নেগেটিভ, তবে এখনো সঙ্কট মুক্ত নন বুদ্ধদেব ভট্টাচার্য

প্রাক্তন মুখ্যমন্ত্রীর চিকিত্‍সায় গঠিত হয়েছে ১১ সদস্যের মেডিক্যাল টিম

পল্লবী কুন্ডু : শারীরিক অবস্থার সামান্য উন্নতি ঘটলেও এখনো সঙ্কট মুক্ত নন বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য (Buddhadeb Bhattacharjee)। বুধবার গভীর রাতে জ্ঞান ফিরেছে বুদ্ধদেব বাবুর। দক্ষিণ কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিত্‍সা চলছে তাঁর। প্রাক্তন মুখ্যমন্ত্রীর চিকিত্‍সায় গঠিত হয়েছে ১১ সদস্যের মেডিক্যাল টিম। কিছুটা স্বস্তি প্রকাশ করে হাসপাতাল সূত্রে বৃহস্পতিবার সকালে জানানো হয়েছে, তাঁর শরীরের অন্যান্য মাত্রা স্থিতিশীল। দীর্ঘদিন ধরেই সিওপিডি-র সমস্যায় ভুগছেন বুদ্ধদেব বাবু। বুধবার শ্বাসকষ্টজনিত সমস্যা বৃদ্ধি পাওয়ায় তাঁকে হাসপাতালে ভর্তি করানো হয়।

হাসপাতালে আনার পরেই প্রথমে তাঁকে বাইপ্যাপ সাপোর্টে রাখা হয়েছিল। রাতে দেওয়া হয় ভেন্টিলেশনে। বৃহস্পতিবার সকালে মেডিক্যাল বুলেটিনে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, আপাতত তাঁকে ভেন্টিলেশনেই রাখা হবে। তবে সেই ভেন্টিলেশন সাপোর্ট ধীরে ধীরে কমানোর চেষ্টা করবেন চিকিত্‍সকরা। আপাতত তাঁকে ঘুম পাড়িয়ে রাখা হয়েছে। তবে চিকিত্‍সায় সাড়া দিচ্ছেন তিনি। জ্ঞানও ফিরেছে। একদিকে যেমন চিকিৎসকেরা তার শারীরিক প্রতিউত্তরে নতুন করে ভরসা পাচ্ছেন তেমনি বেশ কিছু বিষয় গভীর চিন্তায় ফেলছে চিকিৎসকদের। তাঁর রক্তে পটাশিয়াম, শ্বেতকণিকার মাত্রা নিয়ে চিন্তিত চিকিত্‍সকরা। অন্যদিকে, অক্সিজেনের মাত্রার কিছুটা উন্নতি হয়েছে। কার্বন ডাই অক্সাইডের পরিমাণও উল্লেখযোগ্যভাবে কমেছে।

বুধবার হাসপাতালে ভর্তির সময় বুদ্ধদেব বাবুর অক্সিজেন স্যাচুরেশন ছিল ৭০ শতাংশের কাছাকাছি। বৃহস্পতিবার সেই মাত্রা ৯২ থেকে ৯৫-এর মধ্যে যেখানে ১০০ শতাংশের কাছাকাছি থাকলে এই মাত্রা স্বাভাবিক। নিয়ন্ত্রণে রয়েছে কার্বন ডাই অক্সাইডের মাত্রাও। রক্তচাপ, হৃদস্পন্দন ও শ্বাসযন্ত্র আপাতত স্থিতিশীল। রক্তের বিভিন্ন উপাদান সহ অন্যান্য পরীক্ষায় তেমন কোনও ত্রুটি ধরা পড়েনি। পাশাপাশি হাসপাতালে ভর্তি করার পর করোনা-পরীক্ষা করা হয় তাঁর। তবে স্বস্তি দায়ক ভাবে সেই রিপোর্টও আসে নেগেটিভ। তার দ্রুত আরোগ্য কামনা করেছেন রাজ্যপাল জগদীপ ধনকর ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: