HealthWest Bengal

আজই শহরের বুকে কোভিশিল্ড ভ্যাকসিন

বিমানে করে কলকাতা পৌঁছল পুণের সিরাম ইন্সটিটিউটে তৈরি এই ভ্যাকসিন

পল্লবী কুন্ডু : নতুন বছরের শুরুটা যে ভালো হবে তা ভাবেননি অনেকেই। কিন্তু করোনা অতিমারীর ভয়কে পেছনে ফেলে এবার আলোর সন্ধানে গোটা দেশ। এবার সেই স্বস্তির অংশীদারি হতে চলেছে তিলোত্তমাও। আজ কলকাতায় এসে পৌঁছল কোভিশিল্ড ভ্যাকসিন(Covishield vaccine)। বিমানে করে কলকাতা পৌঁছল পুণের সিরাম ইন্সটিটিউটে(Serum Institute) তৈরি এই ভ্যাকসিন। প্রথম ধাপে পশ্চিমবঙ্গে মোট কত ভ্যাকসিন এসে পৌঁছোচ্ছে তা অবশ্য এখনই স্পষ্টভাবে জানা সম্ভব হয়নি। তবে জানা গিয়েছে, দমদম বিমানবন্দরে এদিন ভ্যাকসিন পৌঁছোলে সময় অনুযায়ী সুরক্ষিত ভাবে তা নির্দিষ্ট জায়গায় নিয়ে যাওয়া হবে।

সূত্রের খবর, বিমানবন্দর থেকেই ভ্যাকসিনের একাংশ ইনসুলেটেড ভ্যানে নিয়ে যাওয়া হবে বাগবাজারের কেন্দ্রীয় মেডিক্যাল স্টোর্সে। সেখান থেকেই রাজ্যের কোনায়-কোনায় সেই ভ্যাকসিন মোট ৯৪১টি কোল্ড চেন পয়েন্টে পৌঁছে যাবে। ভ্যাকসিনের অপর একটি অংশ বিমানবন্দর থেকে এদিন দুপুরেই সোজা চলে যাবে হেস্টিংসে কেন্দ্রীয় সরকারের গভর্নমেন্ট মেডিক্যাল স্টোর্স ডিপোয়। কেন্দ্রের এই প্রতিষ্ঠান থেকে করোনার ভ্যাকসিন পৌঁছে যাবে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে। অসম, নাগাল্যান্ড, মণিপুর-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলিতে কলকাতা থেকেই করোনার ভ্যাকসিন নিয়ে যাওয়া হবে।

পাশাপাশি সংশ্লিষ্ট বিষয় নিয়ে যথেষ্ট সচেতন থাকতে হবে প্রশাসনকেও। বিমানবন্দর থেকে পুলিশের পাইলট কার ভ্যাকসিন নির্দিষ্ট জায়গায় পৌঁছে দেবে বলে জানা গিয়েছে। ভ্যাকসিন নিয়ে যাওয়ার পথে যাতে কোনও যানজট সৃষ্টি না হয়, সেই দিকে বাড়তি সতর্কতা নেওয়া হয়েছে। কলকাতা পুলিশের সঙ্গে সবসময় যোগাযোগ রেখে চলছে স্বাস্থ্য দফতর। এই পদক্ষেপের পরেই খানিক স্বস্তির হাওয়া শহরজুড়ে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: