mamata banerjee

সিপিএমের ‘টুম্পা’ নাকি বিজেপির ‘পিসি যাও’: প্যারোডির ছন্দে রাজনীতি

তৃণমূলকে তীব্র কটাক্ষ গানের মাধ্যমে, ভাইরাল প্যারোডি

নিজস্ব সংবাদদাতা: ভোটের মরশুমে সোশ্যাল মিডিয়ায় তুমুল জনপ্রিয়তা পেয়েছে সিপিএমের ‘টুম্পা সোনা’ প্যারোডিটি। বেরোনো মাত্রই ঝড়ের গতিতে ভাইরাল হয়েছে ভিডিওটি। ঠিক পরপরই ইটালিয়ান লোকগান ‘বেলা চাও’ এর সুরে বেরিয়েছে বিজেপির প্যারোডি ‘পিসি যাও’। বলাবাহুল্য ডিজিটাল মাধ্যমকে যেভাবে রাজনৈতিক দলগুলি প্রচারের মাধ্যম করে নিয়েছে সে সময় বিরোধী পক্ষের বিরুদ্ধে এরকম প্রচার বাংলা আগে কখনো দেখেনি।

২০২১ নির্বাচন সবদিক থেকেই যেন সবাইকে অবাক করে দিচ্ছে। দলবদলের রাজনীতি থেকে গানের প্যারোডি- সবটাই যেন বিধানসভা নির্বাচনের মরসুমকে আরো উত্তপ্ত করে দিয়েছে। ব্যক্তিগত আক্রমণ, মুখ-খারাপ, রং বদলের এই বহর যেমন আগে দেখেনি বাংলা, তেমন রাজনৈতিক প্রচারে জনপ্রিয় গানের সুরে ভিডিওর এই ট্রেন্ডও নতুন।

সাম্প্রতিক কালে বেরোনো গান ‘টুম্পা সোনা’ কে না শুনেছে! বাচ্চা থেকে শুরু করে বোরো সবার মুখেই ঘুরছে এই গান। পাশাপাশি ইটালিয়ান গান বেলা চাওয়ের রিমিক্স ভার্সানও তুমুল জনপ্রিয় হয়েছে সম্প্রতি। আর সেই গান গুলোকেই হাতিয়ার করে বিরোধী দলের বিরুদ্ধে অভিনব প্রচার চালাচ্ছে সিপিএম এবং বিজেপি। তৃণমূল সরকার ও বিজেপি সরকারের দুর্নীতি নিয়ে রচিত হয়েছে সিপিএমের টুম্পা প্যারোডিটি। অন্যদিকে মমতার সরকারের দুর্নীতি, অপশাসন নিয়ে রচিত হয়েছে বিজেপির ‘পিসি যাও’। ভোটের বাজারে যেভাবে সব রাজনৈতিক দলগুলো একে ওপরের বিরুদ্ধে কাদা ছোড়াছুড়িতে লিপ্ত হয়েছে, এখন এটাই দেখার তৃণমূল কি চুপ থাকবে নাকি অন্য কোনো প্যারোডির মাধ্যমে জবাব দেবে এই কটাক্ষের!

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: