Life Style

হজম শক্তি বাড়ায় অপরদিকে ওজন কমায়, মোক্ষম ওষুধ ‘জিরা’

জিরাই কমাবে আপনার দেহের ওজন এবং সারাবে লিভারের ব্যাধি

পল্লবী কুন্ডু : খাওয়া মন খুলে করাই এখন দায় হয়ে দাঁড়িয়েছে। একটু বেশি খেলেই ওজন বেড়ে যাবে নাতো, একটাই চিন্তা কড়া নারে মনের দরজায়। কিন্তু যদি বলা হয় যে, এবার মন থেকে সমস্ত চিন্তা দূরে সরিয়ে মন খুলে খাওয়াদাওয়া করুন আপনার ওজনের সম্পূর্ণ দায়-ভার নেবে জিরা (Cumin)। এবার জিরাই কমাবে আপনার দেহের ওজন এবং সারাবে লিভারের ব্যাধি।

বিশেষজ্ঞদের মতে, জটিল থেকে জটিল রোগের চিকিত্‍সার ওষুধ মিলবে আমাদের রান্না ঘরেই। রান্নার কাজে ব্যবহার করা মশলাতেই আছে অনেক রোগ প্রতিরোধ করার ক্ষমতা। তাহলে চলুন জেনে নেওয়া যাক জিরার উপকারিতা। জিরাতে ভালো পরিমাণে ম্যাগনেশিয়াম, ক্যালসিয়াম এবং ভিটামিন ডি রয়েছে। যেকোনো ধরনের ক্যানসারের ঝুঁকি কমাতেও জিরার জুড়ি নেই। জিরা জলে সারা রাত ভিজিয়ে রেখে, সেদ্ধ করে সেই সেদ্ধ জলে লেবু মিশিয়ে খেতে পারেন। তাতে হজম শক্তি বাড়ে এবং ফলে দেহের অপ্রয়োজনীয় ফ্যাট কমে যায়।

নিয়ম করে জিরা ভেজানো জল প্রতিদিন সকালে খালি পেটে খেলে প্রাকৃতিকভাবে আপনার মেদ ঝড়াতে সাহায্য করে থাকে এবং আপনার শরীরের মেটাবলিজম বৃদ্ধি পায়। যা কার্ব বা ফ্যাট বার্ন হতে সাহায্য করে থাকে। শরীর থেকে টক্সিন দূর করে জিরা ভেজানো জল। পাশাপাশি লিভারকে সুস্থ রাখতে সাহায্য করে জিরা। শরীরের ক্ষতিকারক ট্রাইগ্লিসারইড নিয়ন্ত্রিত থাকে জিরের জন্য। এছাড়াও ত্বকের সমস্যা, বয়সের ছাপ মুছে এবং ব্রণ দূর করতে কাজে লাগে জিরা। চুলের জেল্লা, মধুমেহ রোগ, রক্তাল্পতা দূর করে কর্মক্ষমতা বাড়ায় জিরে।

তাহলে এবার ওজন কমানোর জন্য আর চিন্তা নেই, উৎসবের মরশুমে ভোজনরসিক বাঙালিরা যত খুশি খান। আপনার সাস্থের খেয়াল রাখতে সবসময় প্রস্তুত জিরে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: