Women

সাইবার অপরাধ : পুলিশের নতুন ‘অল উইমেন ইউনিটে’ যে অভিযোগ জানাতে পারবে নারীরা

দেশের প্রতিটি সাইবার অপরাধ থেকে নারীদের সংরক্ষণ করতে নতুন আইন চালু করলো রাজ্য

চৈতালি বর্মন : আজকাল যে ভাবে সমস্ত নারীরা সাইবার অপরাধের (Cyber Crime) শিকার হচ্ছে, সেই অপরাধ রুখতে এবং সহজে ভয়হীনভাবে অভিযোগ জানাতে পারে সেইজন্য আজ “পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন ” (Police Cyber Support For Women)নামে একটি অফিসিয়াল ফেসবুক পেজ চালু করা হয়েছে। পুলিশ সদর দপ্তরে নতুন এ সেবার উদ্বোধনকালে পুলিশের আইজিপি বেনজীর আহমেদ (Benjir Ahmed) বলেছেন, বাংলাদেশে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্ট, পর্নোগ্রাফি কন্ট্রোল অ্যাক্ট, আইসিটি অ্যাক্ট, টেলি-কম্যুনিকেশন অ্যাক্ট– এসব আইনে এ পর্যন্ত মোট ৬ হাজার ৯৯টি মামলা হয়েছে, এর অধিকাংশ ঘটনার ভিকটিম বা শিকার নারী।

বাংলাদেশে (Bangldadesh)পুলিশের ফেইসবুক এর পাতায় ওই অনুষ্ঠানের একটি ভিডিও পোস্ট করা হয়েছে,যেখানে আইজিপি মি আহমেদ বলেছেন, আমাদের দেশে নারীদের উপর ঘটে যাওয়া সাইবার অপরাধ সম্পর্কে অভিযোগ করে না। সেই জন্যই এই একটা অল উইমেন ইউনিট করেছি আমরা। কিভাবে কাজ করবে এই ইউনিট ,’পুলিশ সাইবার সাপোর্ট ফর উইমেন’–এটি মূলত একটি তথ্য জানানোর সেবা, যেখানে অভিযোগ গ্রহণ, তদন্ত এবং পরামর্শ প্রদানসহ সকল পর্যায়ের কর্মকর্তা থাকবেন পুলিশের নারী সদস্যরা।

এক্ষেত্রে অভিযোগকারী নারী নিজের পরিচয় গোপন রেখেও নিজের ওপর সংঘটিত অপরাধ সম্পর্কে তথ্য দিতে এবং প্রতিকার চাইতে পারবেন।এক্ষেত্রে নারীরা নিজের পরিচয় গোপন রেখে এখানে অভিযোগ জানাতে পারবে। ভুক্তভুগি নারীকে সমস্ত রকম সাহায্য করবে পুলিশ এবং সাইবার অপরাধের হাত থেকে সচেতন করবে। আইনি প্রক্রিয়ায় যেতে হলে অভিযোগ দায়েরর করা নারীর সমস্ত রকম পরিচয় গোপন রাখতে হয় সেই প্রশ্বাস দিয়েছে পুলিশ।

কি কি অপরাধ বিষয় অভিযোগ জানানো যাবে,পুলিশ বলছে বাংলাদেশে যারা যারা এই অপরাধের শিকার হয় তাদের বয়েস ১৮থেকে ২০ বছর পর্যন্ত। অভিযোগের বড় অংশটি হয় অনলাইনের নানা ধরণের প্রতারণা এবং ব্ল্যাকমেল। এই সেবার অধীনে সমস্ত রকম অভিযোগ দায়ের করতে পারেন নারীরা। বাংলাদেশে যে সমস্ত অপরাধের শিকার হয়ে নারীদের ভুগতে হয় যে অপরাধ ব্যবস্থা তড়িৎ ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে সেগুলো হলো ,ব্যাক্তিগত ছবি ,ভিডিও ছেড়ে দাওয়া, ফেসবুক আইডি হ্যাক,ছবি ভিডিও ছেড়ে দিয়ে অর্থ আদায় করা,পর্নোগ্রাফি ,ফোননাম্বার ছড়িয়ে দাওয়া।

কিভাবে অভিযোগ জানানো যাবে ,নতুন উইনিটে অভিযোগ জানাতে হলে একজন ভুক্তভুগি যেকোনো প্রান্ত থেকে ইমেইল ,ফোন করে অভিযোগ জানানো যাবে।Police Cyber Support for Women PCSW নামে ফেসবুক পেইজে মেসেজ দিয়ে অভিযোগ জানাতে হবে। cybersupport.women@police.gov.bd এই ঠিকানায় ইমেইল করা যাবে। পুলিশ সদর দফতরের ০১৩২০০০০৮৮৮ নম্বরে ফোন করে অভিযোগ জানানো যাবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: