Weather

প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিভার’

ব্যাপক ক্ষয়-ক্ষতি যাতে এড়ানো সম্ভব হয় তার জন্যই ইতিমধ্যেই জারি লাল সতর্কতা

পল্লবী কুন্ডু : ফের প্রকৃতির রোষ। একের পর এক আঘাত আসছে গোটা দেশজুড়ে। আজও সাইক্লোন আম্ফানের সেই বিধ্বংসী রূপ ভুলতে পারেনি বাংলা। আর এবার ধেয়ে আসছে নিভার। তবে এবারের প্রভাব কতটা গুরুতর সেদিকেই নজর দিচ্ছেন আবহাওয়াবিদরা। অশান্ত হচ্ছে বঙ্গোপসাগর। প্রবল বেগে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘নিভার’ (Nivar)। ঘূর্ণিঝড়ের (Cyclone) হাত থেকে নিজেদের সুরক্ষিত স্থানে পৌঁছতে সময় মাত্র দুদিন। বুধবার প্রবল বেগে আছড়ে পড়বে এই সাইক্লোন, জানাচ্ছে আবহাওয়াবিদরা।

এই ঘূর্ণিঝড়ের নাম দেওয়া হয়েছে নিভার, এই নামকরণ করেছে ইরান। মৌসম ভবন জানিয়েছে, যত ঘূর্ণিঝড় এগিয়ে আসবে তত তামিলনাড়ু, পুদুচেরি ও অন্ধ্র উপকূলে ঝোড়ো বাতাস, বৃষ্টি শুরু হবে। এই অঞ্চলগুলিতে ইতিমধ্যেই লাল সতর্কতা জারি করা হয়েছে। যেখানে যেখানে অতি ভারী বর্ষণ হবে সেখানে লাল সতর্কতা এবং রায়ালসীমা, তেলেঙ্গানা, দক্ষিণ কর্ণাটকে ভারী বর্ষণের জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদেরও ইতিমধ্যেই গভীর সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা প্রদান করা হয়েছে।

মৌসম ভবন সূত্রে জানা যাচ্ছে, শ্রীলঙ্কা, তামিলনাড়ু ও পুদুচেরিই হয়ে উঠবে সাইক্লোন নিভার-এর মূল ভরকেন্দ্র। মৌসম ভবনের তথ্য অনুযায়ী, বঙ্গোপসাগরের দক্ষিণে গভীর নিম্নচাপের সৃষ্টি হয়েছে। এই মুহূর্তে চেন্নাই থেকে ৬৩০ কিমি দক্ষিণ-পূর্বে অবস্থান করছে এই গভীর নিম্নচাপ। দুদিনের মধ্যে এই নিম্নচাপ সাইক্লোনের রূপ নেবে। তামিলনাড়ু ও পুদুচেরি উপকূলে বুধবারের মধ্যে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: