West Bengal

ঘুচবে অনাহার, ট্রেন শুরু হওয়ায় ধারণা বদলেছে হকারদের

লোকাল ট্রেন পরিষেবা নিত্যযাত্রীদের ক্ষেত্রে যেমন সুরাহা বাড়িয়েছে ঠিক তেমনি হাসি ফুটিয়েছে হকারদের মুখেও

পল্লবী কুন্ডু : দীর্ঘ অবসরের পর নানান ঘাত-প্রতিঘাতের সামিল হয়ে বুধবার থেকে সাধারণের জন্য চলবে লোকাল ট্রেন। চলবে শিয়লদহ ও হাওড়া লাইনের লোকাল ট্রেন। এই খবর যেমন নিত্যযাত্রীদের (Daily Passenger) ক্ষেত্রে সুরাহা বাড়িয়েছে ঠিক তেমনি হাসি ফুটিয়েছে হকারদের (Train Hokar) মুখেও। কিন্তু তারা পুরো-পুরি খুশি তখনি হতেন যখন ট্রেনের সংখ্যা বাড়তো। কয়েক মাস আগেই করোনা সংক্রমণের জেরে ট্রেন থেকে বাস সমস্ত যান চলাচল বন্ধ হয়ে যায় সরকারি নির্দেশ অনুযায়ী। ফলে সমস্যায় পরে সাধারণ মানুষ। তবে ধীরে ধীরে সমস্ত সঙ্কট কাটিয়ে স্বাভাবিকের দিকে অগ্রসর জনজীবনের।

তবে এতদিন ধরে লোকাল ট্রেন বন্ধ থাকায় সেই সমস্যার জটিলতা আরো বাড়ে। ট্রেনে ব্যবসা করে যাঁদের দিন চলত, তাঁরা কার্যত রোজগারহীন হয়ে থাকেন সাত মাসের বেশি সময়। শেষমেশ দীর্ঘ আলাপ-আলোচনার পরে রাজ্য সরকার সিদ্ধান্ত নিয়েছে, বুধবার থেকে রাজ্যে ফের চালু হতে চলেছে লোকাল ট্রেন। এই খবরেই বেজায় খুশি রেল যাত্রীরা। তাঁরা জানান, করোনার জেরে পকেটে টান পড়েছে তাদের। জীবিকা নির্বাহের জন্য ট্রেন‌ই তাদের একমাত্র ভরসা। তাই ফের লোকাল ট্রেন চালু হ‌ওয়ায় স্বস্তির নিঃশ্বাস ফেললেন তাঁরা।

এদিকে, রেল জানিয়েছে, সমস্ত বিধিনিষেধ মেনেই যাত্রীদের ট্রেনে উঠতে হবে। করোনা পরিস্থিতির মধ্যে প্রত্যেককেই সাবধানতা অবলম্বন করতে হবে। রেল সূত্রের খবর ইতিমধ্যেই স্টেশন ও ট্রেনের কামরার স্যানিটাইজেশনের কাজ শুরু হয়ে গেছে। করোনার জেরে ভিড় এড়াতে বদল আনা হচ্ছে ট্রেনের সময়সূচিতেও। তবে রেল যতই নিজ পক্ষ থেকে সাবধানতা মেনে চলুক সচেতন থাকতে হবে আপনাদের সকলকে। নইলে বিপদ এরাও সম্ভব হবেনা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: