Life Style

ত্বকের শুষ্কতা দূর করে এবং চুলের গোড়া মজবুত করে, রোজ খাদ্যতালিকায় রাখুন ২ টি করে খেজুর

খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, কে, ফলিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, সালফার, প্রোটিন, ফাইবার ও আয়রন যা আপনার স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী

পল্লবী কুন্ডু : শীত কালে রুক্ষ-শুষ্ক ত্বক নিয়ে প্রায় সবারই কমবেশি অভিযোগ থাকে। যা-ই ব্যবহার করা হোক না কেন ত্বক ফের খসখসে হয়েই পরে।কিন্তু যদি বলা হয় আপনার এই সমস্যার সমাধান হবেই, বরং সমাধান নয় চিরতরে বিদায় নেবে এই সমস্যা। এই সমস্যাকে বিদায় জানিয়ে আপনার ত্বক-কে করে তুলুন আরো বেশি সুন্দর, ওষুধ একটাই তা হলো খেজুর(Dates)। ত্বকের সৌন্দর্যকে বাঁচিয়ে রাখতে খেজুরের উপকারিতা অনেক।কারণ এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ, বি, কে, ফলিক অ্যাসিড, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, সালফার, প্রোটিন, ফাইবার ও আয়রন।

শুধুমাত্র ত্বক নয় চুল এবং আপনার স্বাস্থ্যের জন্যেও উপকারী এই খেজুর।যদি রোজ খেজুর খাওয়া যায় তাহলে তা আমাদের শরীরকে প্রয়োজনীয় ভিটামিন সি সরবরাহ করে। যার ফলে আমাদের ত্বক স্বাস্থ্যকর হয়। অন্যদিকে খেজুর-এ যে প্রোটিন রয়েছে তা আমাদের শরীরের ক্ষতিগ্রস্ত কোষগুলোকে নতুন করে তৈরি করে।খেজুর থেকে যে তেল বের হয় তা অত্যন্ত পুষ্টিকর। এই তেল মাথার ত্বকের শুষ্কতা দূর করে এবং চুলের গোড়া মজবুত করে। ফলে চুল বিনা বাধায় তাড়াতাড়ি বাড়তে পারে।

এছাড়াও, অনেক সময় দেখা যায় মোটা থেকে রোগা হলে চেহারা ও মুখের ত্বক অনেকটা আলগা হয়ে ঝুলে আসে। এক্ষেত্রে খেজুর খুবই উপকারি, কারণ খেজুর-এর পুষ্টিগত যোগত্যার কারণে তা ত্বককে নরম ও মোলায়েম করে পাশাপাশি ত্বককে ভিতর থেকে হাইড্রেড করে।খেজুর-এ ভিটামিন বি রয়েছে। যা ত্বকের পক্ষে অত্যন্ত উপকারী। সন্তানের জন্ম দেয়ার পর পেটে যে স্ট্রেচ মার্ক দেখা যায় তা অনেকটা কম করার ক্ষমতা রাখে খেজুর। প্রতিদিন যদি দুই থেকে তিনটি খেজুর খাওয়া যায়, তাহলে তা চুলের গোড়া মজবুত করে। এর ফলে চুল পড়াও ৮০ শতাংশ কম হয়ে যায়।

তাহলে শুধুমাত্র শীতে নয়, সারা বছরই আপনার ত্বকের যত্ন নিতে খাদ্য তালিকায় অবশ্যই রাখুন খেজুরকে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: