Health

পরিস্থিতি উদ্বেগজনক হলেও আর লকডাউন নয়, সাফ জানালেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন

সত্যেন্দ্র জৈন বলেন, '‌দিল্লিতে ফের লকডাউন কার্যকর করা হবে না, আমার মনে হয় না এটা এখন আর কার্যকর পদক্ষেপ হবে'।

পল্লবী কুন্ডু : দিল্লিতে করোনা পরিস্থিতি ক্রমেই বাড়াচ্ছে উদ্বেগ। সংক্রমণের তৃতীয় প্রবাহ নিয়ে যথেষ্ট চিন্তিত দিল্লি (Delhi) স্বাস্থ মন্ত্রক। তবে সংক্রমণ বাড়ায় যে বিষয়টি নিয়ে চিন্তিত ছিল দিল্লিবাসী তা হলো সংক্রমণ রোখার খাতিরে কি ফের লকডাউনের (Lockdown) পথে হাটবে দিল্লি সরকার ? আর এবার সে বিষয়েই স্পষ্ট হলো ভাবনা। পরিস্থিতি যতই উদ্বেগজনক হোক কোনও লকডাউন কার্যকর হবে না বলে জানিয়েছেন দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন(Satyendra Jain)।

সংশ্লিষ্ট বিষয় নিয়ে তিনি জানিয়েছেন, কোভিড ১৯-এর তৃতীয় ওয়েভ এর মধ্যে শেষ হয়ে গিয়েছে। দিল্লির স্বাস্থ্যমন্ত্রী সত্যেন্দ্র জৈন বলেন, ‘‌দিল্লিতে ফের লকডাউন কার্যকর করা হবে না। আমার মনে হয় না এটা এখন আর কার্যকর পদক্ষেপ হবে, বরং সকলে মাস্ক পরে থাকলে তা বেশি উপযোগী হবে।’ পরিসংখ্যান যা বলছে তাতে গত ২০ অক্টোবরের পর থেকে দিল্লিতে করোনা আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করে, নভেম্বরের শুরুর থেকে তা সব রেকর্ড ভেঙে দেয়। আর এই নতুন করে সংক্রমণ বাড়ার পরই কোভিড রোগীদের জন্য বেডের সংখ্যা, বিশেষ করে আইসিইউ বেডের সংখ্যা কমেছে। গত সপ্তাহেই দিল্লি হাইকোর্ট অরবিন্দ কেজরিওয়ালের সরকারকে অনুমতি দিয়েছে শহরের ৩৩টি বেসরকারি হাসপাতালে কোভিড রোগীর সংখ্যা বাড়িয়ে ৮০ শতাংশ করার। এই পরিস্থিতিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহের সঙ্গে দেখা করেছেন কেজরিওয়াল। এই বৈঠকে দিল্লির জন্য ১২ দফা পরিকল্পনার কথা জানিয়েছে কেন্দ্র।

অন্যদিকে, সত্যেন্দ্র জৈন আরো জানিয়েছেন যে দিল্লি করোনা ভাইরাসের তৃতীয় ওয়েভের শীর্ষবিন্দু অতিক্রম করে গিয়েছে। তাই এখন আর নতুন করে লকডাউন নয়। গত রবিবার দিল্লিতে নতুন করে ৩২৩৫ কোভিড-১৯ কেস দেখা দিয়েছে। মারা গিয়েছেন ৯৫ জন। তবে ২৬ অক্টোবরের পর কোভিড সংক্রমণ হ্রাস পেয়েছে। রাজধানীতে বর্তমানে করোনা কেসের সংখ্যা ৪.‌৮৫ লক্ষ, যেখানে পজিটিভ কেস বৃদ্ধি পেয়েছে ১৫.‌৩৩ শতাংশ। ‌তবে সংক্রমণের হার বাড়ায় অধিক তৎপর হয়েছে প্রশাসন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: