Nation

ফের দেশজুড়ে বিক্ষোভ,’আমরা ১২ ডিসেম্বর দিল্লি-জয়পুর ও দিল্লি-আগরা হাইওয়ে অবরোধ করব’ হুঁশিয়ারি কৃষক নেতার

আন্দোলনরত কৃষকদের কাছে বিক্ষোভের রাস্তা থেকে সরে দাঁড়ানোর আর্জি কৃষিমন্ত্রীর

পল্লবী কুন্ডু : আইন প্রত্যাহারের বিরুদ্ধে কৃষকদের বিক্ষোভে(Farmers protest) বেসামাল রাজপথ। দিন বাড়ার সাথে সাথে পরিস্থিতির উষ্ণতা বাড়ছে বই কমছেনা। আর এবার বৃহস্পতিবার কৃষকদের কাছে বিক্ষোভ তুলে নেওয়ার আবেদন জানাবে কেন্দ্র। কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার(Narendra Singh Tomar) আন্দোলনরত কৃষকদের কাছে আবেদন করে বলেন যে, আপনাদের কথা শুনতে প্রস্তুত কেন্দ্র। দয়া করে আন্দোলনের রাস্তা থেকে কৃষকদের সরে যাওয়ার আর্জি রাখেন কৃষিমন্ত্রী।

সম্প্রতি যে প্রস্তাব কেন্দ্রের তরফ থেকে কৃষকদের কাছে রাখা হয়েছিল প্রস্তাবিত সেই খসড়া ইতিমধ্যেই বাতিল বলে ঘোষণা করেছেন কৃষকরা। তাঁরা জানিয়েছেন কেন্দ্রের দেওয়া নতুন কৃষি বিলের সংশোধনী ও খসড়া প্রস্তাবে নতুন কিছু নেই। তাই তা খারিজ করে দেওয়া হয়েছে। তাদের এই বিক্ষোভ নিয়েই কৃষক নেতা শিব কুমার কাক্কা(Shiv Kumar Kakka) জানিয়েছেন,’আমরা ১২ ডিসেম্বর দিল্লি-জয়পুর ও দিল্লি-আগরা হাইওয়ে অবরোধ করব। এরপর ১৪ ডিসেম্বর আমরা বিজেপি দফতর ঘেরাও করব। বিজেপি-র নেতা-মন্ত্রীদের বাড়িও ঘেরাও করা হবে। দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভ দেখানো হবে। আমরা দেশের অন্যান্য প্রান্ত থেকেও কৃষকদের দিল্লিতে আসার আহ্বান জানাচ্ছি।’ কাক্কা আরও জানিয়েছেন, ‘সরকার আজ আমাদের কাছে যে প্রস্তাব পাঠায়, তাতে নতুন কিছুই নেই। সংযুক্ত কিষাণ কমিটি এই প্রস্তাব পুরোপুরি খারিজ করে দিয়েছে।’

শিব কুমার কাক্কা ছাড়াও এক কৃষক নেতা জঙ্গবীর সিং অবশ্য বলেছেন, সরকার যদি নতুন করে কোনও প্রস্তাব পাঠায়, তাহলে তাঁদের সংগঠন সেটা ভেবে দেখতে পারে। দিল্লি-আগরা ও দিল্লি-জয়পুর হাইওয়ে অবরোধের হুঁশিয়ারি দিয়েছে কৃষক সংগঠনগুলি। তবে এখানেই শেষ নয়, আগামিদিনে বিজেপি সদর দফতর ঘেরাও করার হুঁশিয়ারি দিয়েছে কৃষকরা। ধীরে ধীরে গোটা দেশে আন্দোলন ছড়িয়ে দেওয়ার হুঁশিয়ারি কৃষকদের। এদিকে, নতুন করে আন্দোলনের সুর চড়ানোর হুমকি দিয়েছেন কৃষকরা। ১৪ই ডিসেম্বর নতুন করে দেশজুড়ে বিক্ষোভ আন্দোলনের ডাক দিয়েছেন তাঁরা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: