Health

করোনা আবহে বয়ে এলো আর এক চিন্তা, ডেঙ্গিতে মৃত্যু ৩ বছরের শিশুর !

আজ সকাল এ মৃত্যু হয়ে শিশুটির, ব্যাপক ক্ষতি হয়ে লিভার, কমে যায় প্লেটলেট

পৃথা কাঞ্জিলাল : এখন শুধু করোনা নয়, বাঁচতে হবে মশা দের থেকেও। যত সময়ে বাড়ছে, ততই বাড়ছে করোনা। করোনার কবলে যখন রাজ্যবাসীর দেয়াল এ পিঠ থেকে যাবার জোগাড় তখন ডেঙ্গি (Dengue) হানা আরো একবার। ডেঙ্গিতে আক্রান্ত হয়ে মৃত্যু তিন মাসের শিশুর। সোমবার সপ্তাহের শুরুতে এই ঘটনা ঘটেছে পার্কসার্কাসের ইন্সটিটিউট অফ চাইল্ড হেল্‌থ (Institute Of Child Health) এ।

জানা যাচ্ছে, হাওড়ার বাসিন্দা ৩ মাসের ওই শিশুটিকে আট দিন আগে পার্কসার্কাসের এক বেসরকারি শিশু হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ভর্তির সময়ে তার জ্বর ও শ্বাসকষ্ট ছিল শুধু। এগুলো করোনার উপসর্গ ও বটে। তাই তার পরিখ্যান করা হয়ে সাথে সাথে এবং পরীক্ষা করা হলে জানা যায় ওই শিশু ডেঙ্গিতে আক্রান্ত। ডেঙ্গি তার শরীরের এতটাই ক্ষতি করেছিল যে তার লিভারে সমস্যা শুরু হয়েছিল। এমনকি শরীরের বিভিন্ন অংশ দিয়ে রক্তক্ষরণও শুরু হয়। শিশুটিকে সুস্থ করার সবরকম চেষ্টা চালানো হয় হাসপাতালের তরফে, দু’‌দফায় শিশুটিকে ভেন্টিলেটরে রাখা হয়। হাসপাতাল সূত্রে খবর, শিশুটির প্লেটলেট নেমে গিয়েছিল ৩০ হাজারে। কিন্তু শেষ রক্ষা হয় নি। সোমবার সকালে পার্কসার্কাসের বেসরকারি হাসপাতালেই মৃত্যু হয় ডেঙ্গি আক্রান্ত ওই তিন মাসের শিশুর।

সূত্রের খবর, বেশ আশঙ্কাজনক অবস্থায় ওই শিশুকে হাসপাতালে এনেছিলেন হাওড়ার বাঁকুড়ার বাসিন্দা ওই শিশুর পরিবারের লোকজন। দ্রুত তাঁর রক্ত সংগ্রহ করে ডেঙ্গি পরীক্ষার জন্য পাঠানো হয়। চিকিৎসকরা জানিয়েছেন, ডেঙ্গির কারণে কয়েকদিনের মধ্যেই শিশুটির বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গ ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে লিভার এ সবচেয়ে ক্ষতি হয়ে। আজ সোমবার সকাল ৮টা ৫০–এ মৃত্যু হয় তার। ডেথ সার্টিফিকেটে শিশু মৃত্যুর কারণ হিসেবে সিভিয়র ডেঙ্গির উল্লেখ করেছেন চিকিৎসকরা। কিছুদিন আগেও এই এক ই হাসপাতালে শিশু মৃত্যু হয়ে এবং কারণ ডেঙ্গুই। এই অবস্থা এ নতুন করে ডেঙ্গু র হানায় চিন্তিত চিকিৎসক থেকে সাধারণ। সচেতন হচ্ছেন অনেকেই।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: