Health

করোনার পাশাপাশি প্রকট হচ্ছে ডেঙ্গুও, কলকাতায় প্রথম মৃত্যু ডেঙ্গু আক্রান্তের

আজ, মঙ্গলবার দুপুরে কলকাতায় ডেঙ্গির সংক্রমণে মৃত্যু হল বারো বছরের এক কিশোরের।

পল্লবী কুন্ডু : করোনা আবহেই বাড়ছে ডেঙ্গির প্রকোপ। করোনার সাথে লড়তেই নাস্তানাবুদ অবস্থা রাজ্য প্রশাসনের আর এবার পাশাপাশি দোসর করোনা। আর এই আবহেই প্রথম ডেঙ্গুতে প্রাণ গেলো। আজ, মঙ্গলবার দুপুরে কলকাতায় ডেঙ্গির সংক্রমণে মৃত্যু হল বারো বছরের এক কিশোরের। যা কলকাতার প্রথম ডেঙ্গুতে মৃত্যু। পার্কসার্কাসের বাসিন্দা এই কিশোর, নাম ফায়জান আহমেদ। কয়েকদিন ধরেই ভুগছিলেন প্রবল জ্বরে। তারপর ডেঙ্গির সমস্ত উপসর্গই তার শরীরে লক্ষিত হয়। সোমবার রাতে তার শারীরিক অবস্থার আরও অবনতি হয়। রাত ১০টা নাগাদ ভর্তি করা হয় ইনস্টিটিউট অব চাইল্ড হেলথে।

হাসপাতাল সূত্রে এই মুহূর্তে গোটা বিষয় নিয়ে যা জানা যাচ্ছে তা হলো, ভর্তির সময়েই ওই কিশোরের অবস্থা ছিল বেশ সঙ্কটজনক ছিল। তড়িঘড়ি তাকে দ্রুত এমার্জেন্সিতে ভর্তি করানো হয়। রাতেই একাধিক টেস্ট করেন ডাক্তাররা। এবং তার পরেই জানা গিয়েছে যে সেই ছেলেটির শরীরে ডেঙ্গির সংক্রমণ বেশি মাত্রায় ছড়িয়ে পড়েছিল। এর ফলে শরীরের ভেতর রক্তক্ষরণ শুরু হয়ে গিয়েছিল। তবে নিজেদের প্রাণপাত করে সেই রোগীকে বাঁচানোর চেষ্টা করলেও শেষ রক্ষা করা সম্ভব হয়নি। অবশেষে আজ দুপুরেই মৃত্যু হয় ওই ছেলেটির।

একেই সময় বাড়ার সাথে সাথে রাজ্যে বাড়ছে করোনা সংক্রমণের সংখ্যা। আর ইতিমধ্যেই দোসর হয়েছে ডেঙ্গু। তাই সব মিলিয়ে পরিস্থিতির সাথে লড়াই করা বেশ কঠিন হয়ে পড়ছে প্রশাসনের। তবে যাতে এই সব কিছু থেকেই সুরক্ষিত থাকা যায় তার জন্য নানান কর্ম পরিকল্পনা গ্রহণ করছে পাড়ার ক্লাবগুলি। তবে অন্যদিকে চলতি মাসের প্রথমে ডেঙ্গি ও করোনার সংক্রমণে মৃত্যু হয় দক্ষিণ কলকাতার অশোকনগরের বাসিন্দা, ৬৪ বছরের এক প্রৌঢ়ের। তাঁকে এমআর বাঙ্গুর হাসপাতালে ভর্তি করা হয়েছিল। হাসপাতাল সূত্রে জানা গিয়েছিল, তাঁর রক্তের নমুনায় ডেঙ্গি সংক্রমণ ধরা পড়ে। মৃত্যুর কয়েকদিন আগে করোনার উপসর্গও ফুটে ওঠে শরীরে। পরীক্ষা করে ধরা পড়ে কোভিড পজিটিভ।

Tags
Show More

Related Articles

Back to top button
Close
Close
%d bloggers like this: