Culture

আগত ধনতেরাসের শুভক্ষণ মাত্র আধাঘন্টা, তার মধ্যেই সারুন ধনলক্ষীর আরাধনা

ধনদেবীর আরাধনায় এবার খুলতে পারে আপনার ভাগ্যের চাবিকাঠি

পল্লবী কুন্ডু : দিন যতই বদলাক, যতই আধুনিকতার আড়ালে অতীত ঐতিহ্য চাপা পরে থাকুক এখনো সাধারণ মানুষ বিপদে পড়লে ঈশ্বরকেই স্মরণ করেন। এখনো বহু পরিবার দু-বেলা নিয়ম করে আরাধনা করেন ঈশ্বরের। আর এই মন্দার বাজারে যখন সামনেই ধনতেরাস(Dhanteras) তখন ধনলক্ষীর আরাধনা তো করতেই হবে। চলতি বছরে হয়তো মা লক্ষী সত্যিই রুষ্ট হয়েছেন ওনার সন্তানদের ওপর আর তাই এমন দুর্যোগ নেমে এসেছে। এই অতিমারীর সময়ে কেউ প্রাণ হারিয়েছেন অসুস্থতায় আর কেউ বা পেটের জ্বালায়। এমন পরিস্থিতিতে এ বছরের ধনতেরাস পড়েছে ১৩ই নভেম্বর এবং তারপরেই ১৪ই নভেম্বর পড়েছে দীপাবলি।

এই ধনতেরাসের দিনকে অত্যন্ত শুভ বলে মানা হয়। বলা হয় এই দিনটি নাকি মা লক্ষ্মীর। কথিত আছে এই দিন মা লক্ষ্মী সোনার ঘট নিয়ে মর্তে আসছেন। তাই এদিন ধনদেবী অর্থাত্‍ মা লক্ষ্মীর আরাধনা করা হয়। পুরাণ অনুযায়ী এইদিন সোনা রুপা বা পিতলের কোন জিনিস কিনলে খুবই শুভ ফল তাই হয় পরিবারের পক্ষে। সারাবছর পরিবারে সুখ শান্তি বজায় থাকে এবং অর্থের আগমন ঘটে। ধনতেরাস অবশ্য অবাঙ্গালীদের উত্‍সব কিন্তু এখন বাঙালিরাও এই উত্‍সব পালন করে থাকে। চলতি বছরে আগত ধনতেরাসের শুভ সময় হলো সন্ধ্যে ৫টা ২৮ থেকে ৫টা ৫৯ মিনিট। অর্থাত্‍ এই ৩০ মিনিটের মধ্যেই এই পূজো সেরে ফেললে খুবই মিলবে ফলদায়ী লাভ। এই দিন বাঙ্গালীদের ঘরে ঘরে লক্ষ্মী পুজো হয় এবং দীপাবলি দিন হয় অলক্ষ্মী বিদায়।

ধনতেরাসকে নিয়ে নানা ধরনের গল্প কথিত আছে পুরানে। বিশেষত অনেকেই মনে করেন সমুদ্রমন্থনের সময় মা লক্ষ্মী সোনার কলস নিয়ে জন্ম নিয়েছিলেন তাই এই দিন মা লক্ষ্মীর উপাসনা করা হয়। অন্যদিকে পুরাণে কথিত আছে একদা দুর্বাসা মুনির অভিশাপে ফলে স্বর্গ থেকে লক্ষী চলে গিয়েছিলেন। দেবতারা অসুরদের সাথে লড়াই করে মা লক্ষীকে ফিরিয়ে এনেছিলেন আরাধনা করে। এই আরাধনাকে ধনতেরাস বলা হয় অর্থাত্‍ আবার মা লক্ষীকে ফিরিয়ে আনার প্রয়াস। আবার অন্যদিকে কথিত আছে ধনতেরাসের দিন ধনদেবতা কুবেরের পুজো করা হয়। এছাড়াও ধনতেরাস নিয়ে আরো একটি গল্প আছে রাজা হিমের এর পুত্র বিয়ের চতুর্থ দিনের মাথায় মারা যাওয়ার কথা ছিল। রাজা হিম বিয়ের চতুর্থ দিনে বাড়ির দরজার সামনে অনেক সোনা রুপা রেখে দিয়েছিলেন। সেই দেখে যমরাজের চোখ ঝলসে গিয়েছিল এবং রাজা হিমের পুএ বেঁচে গিয়েছিল। তারপর থেকেই ধনতেরাসের দিন সোনা রুপা কেনার নিয়ম শুরু হয়।

তাহলে শুভ দিনে, শুভ ক্ষনে এইবছর বাড়িতে সেরে ফেলুন ধনতেরাস-এ পুজো। মন দিয়ে করুন ধনলক্ষীর আরাধনা। কে বলতে পারে মা-এর আশিসে আপনার ভাগ্যেই মিলবে চমকপ্রদ ফল।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: