Health

ডায়েট তালিকাতে রাখুন ড্ৰাই ফুডস, সহজেই ঝরবে মেদ

শুধুই মেদ না, কমবে রোগের সমস্যা ড্ৰাই ফুডস খেলে

দেবশ্রী কয়াল : আজকাল বেশিরভাগ মানুষ ছোটেন ডায়েট (Diet)করার পিছনে। বেশিরভাগ মানুষ এখন ফিগার কনসিয়াস হয়ে উঠেছেন। তবে আমাদের শরীরের জন্যে কিছু ফ্যাট (Fat) জাতীয় খাবারের প্রয়োজন। আর এই ডায়েটের কারনে আমরা অনেকেই অনেক উপকারী ফ্যাটকেও অজান্তেই বাদ দিয়ে ফেলি। যা আদতে কিন্তু আমাদের শরীরের মেদ ঝরাতে সাহায্য করে। তাহলে একবার দেখে নেওয়া যাক মেদ ঝরানোর জন্য সাহায্যকারী ড্রাই ফুডস (Dry Foods) গুলি।

পেস্তা (Pistachio): এটি অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের বিপাক হার বাড়ায়। উপকরণটি একটু দামি হলেও দৈনিক ৫ থেকে ৬ টা পেস্তা খেলে রক্তচাপ নিয়ন্ত্রন অনেকটাই সম্ভব।

কিসমিস (Raisin): প্রতিদিন ৩ থেকে ৪ টা এর সাথে কিসমিস খেলে খিদে নিয়ন্ত্রণে সাহায্য করে। ফ্যাট কমাতে এর গুরুত্ব অনস্বীকার্য।

কাজু (Cashew): ডায়েটে ৪ থেকে ৫ টা কাজু রাখা হলে প্রয়োজনীয় তেলের যোগান অনেকটাই কমে যেতে পারে। খারাপ কোলেস্টেরল থাকলে তাকে ভালো করে রূপান্তরিত করাই এর কাজ।

খেঁজুর (Datepalm) : ডায়েটের তালিকাতে তালিকায় ৪-৫টা খেজুর লেখা হলে হালকা খিদে কমিয়ে দিতে পারে। পাশাপাশি এতে প্রচুর পরিমাণ ক্যালোরি থাকে খিদে রাখেনা।

আখরোট (Wallnut) : আনস্যাচুরেটেড ফ্যাট ও প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিড থাকায় শরীরের কোলেস্টেরলকে কমিয়ে দেয়। প্রতি দিন ১০-১২টা আখরোট খুব সহজেই হজম শক্তি নিয়ন্ত্রণ করা সম্ভব।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: