Foods

ভিন্ন স্বাদ : পানির মাখনা বিরিয়ানি

চিকেন বিরিয়ানি তো সব সময়ই খান, এবার একটু আলাদা ট্রাই করে দেখুন -

পল্লবী কুন্ডু : চিকেন বা মটন বিরিয়ানি তো প্রায় সবসময়ই খাওয়া হয়, এবার কিছু আলাদা বানিয়ে ফেলুন আর দেখুন কেমন লাগে নতুন স্বাদ। রইলো পানির মাখনা বিরিয়ানি(Paneer Makhana Biryani)র দুর্দান্ত রেসিপি।

উপকরণ

উপকরণ – পনির(২৫০গ্রাম), ধনেপাতা, পুদিনা পাতা,৮-৯ কোয়া রসুন, ২ ইঞ্চি আদা,৪টে মাঝারি আকারের পিয়াজ,৩টে টমেটো
গোটা জিরা,এলাচ,লবঙ্গ,দারুচিনি,তেজপাতা,৩টে শুকনো লঙ্কা, ধনেপাতা, পুদিনা পাতা, এক টুকরো পাতিলেবু, লঙ্কা গুড়ো, হলুদ গুড়ো, কাসৌরু মেথি, টক দই, নুন, চিনি, সাদা তেল, বাসমতি চাল।

পদ্ধতি – প্রথমে চালটাকে দু ঘন্টা ভিজিয়ে রাখতে হবে। এবার একটি পাত্রে চাল সেদ্ধ করার মতো জল নিতে হবে, তারপর ওর মধ্যে নুন, এলাচ, লবঙ্গ, দারুচিনি,তেজপাতা, ধনেপাতা, পুদিনা পাতা, লেবুর টুকরো দিয়ে জলটা ফুটাতে হবে, জল ফুটে গেলে ওর মধ্যে ভিজানো চাল দিয়ে ৮০% সেদ্ধ করে জল ঝাড়িয়ে নিতে হবে। এবার কড়াইতে বেশ পরিমাণ তেল দিয়ে দুটো পিয়াজ সুরু সরু করে কেটে ভেজে আলাদা করে তুলে রাখতে হবে অর্থাৎ বেরেস্তা বানাতে হবে।

এবার ওই পাত্রে তেল কমিয়ে নিয়ে গোটা জিরা ফোঁড়ন দিয়ে ওর মধ্যে একে একে ৮-৯ কোয়া রসুন, ২ ইঞ্চি আদা,২টো মাঝারি আকারের পিয়াজ,৩টে টমেটো, ৩টে শুকনো লঙ্কাটে, লঙ্কা গুড়ো, হলুদ গুড়ো, নুন, চিনি দিয়ে হালকা ভেজে জল দিয়ে ফুটাতে হবে ৩০ মিনিট,, তারপর ঠান্ডা হয়ে গেলে ওটার পেস্ট বানিয়ে নিতে হবে। এবার ওর মধ্যে টকদই, হাফ বেরেস্তা, কাসৌরু মেথি,টুকরো করা পনির দিয়ে মিক্সড করতে হবে। এবার বিরিয়ানি করার পাত্রে প্রথমে হাফ পনির এর মিক্সার দিয়ে খানিকটা ভাত দিতে হবে আর উপর থেকে পুদিনা আর ধনেপাতা, বেরেস্তা দিয়ে দুটো লেয়ার করে নিতে হবে একি ভাবে। তারপর ১ ঘন্টা দম দিলেই হয়ে যাবে।

এবার দেরি না করে ঘরেই চটজলদি বানিয়ে ফেলুন নতুন স্বাদের বিরিয়ানি।

রেসিপি : সোহিনী ধারা

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: