West Bengal

দীপাবলির আগেই চরম ক্ষতি কালীঘাটের পটুয়াপাড়ায়

আগুন লাগে ষ্টুডিও-তে, অর্ধদগ্ধ অবস্থায় হাড়পাতালে ভর্তি করা হয় শিল্পী রাজীব পাল-কে

পল্লবী কুন্ডু : দীপাবলির(Dipabali) আগেই আবারো ক্ষতির মুখে পটুয়াপাড়া। আগুন লাগলো কালীঘাটের(Kalighat) এক পটুয়াপাড়ায়। বৃহস্পতিবার ভোরে আগুন লাগে, ষ্টুডিও-এর ক্ষতির পাশাপাশি অগ্নিদগ্ধ হন কালীঘাটের পটুয়াপাড়ার রাজীব পাল। ক্ষতিগ্রস্ত হয় একাধিক প্রতিমা। লকডাউনে যেখানে কাজের অভাবে আর্থিক সংকটের মধ্যে দিয়ে প্রতিটি দিন কেটেছে তখন সুযোগ পেয়েও সব বৃথা। এখন কিভাবে সম্ভব কালীপুজো করা সেই চিন্তায় পড়েছে পুজো উদ্যোক্তারা।

সংশ্লিষ্ট ঘটনা নিয়ে জানা যাচ্ছে, বুধবার গভীর রাত অবধি কাজ করেন রাজীব বাবু। প্রতিমা বানানোর কাজ করে তিনি ঘুমোতে যান দোতলার ঘরে। কিন্তু বৃহস্পতিবার ভোরে হঠাত্‍ই ঘুম ভেঙে যাওয়ায় ওই ব্যক্তি দেখেন ধোঁয়ায় ছেয়ে গিয়েছে সারা ঘর। আশেপাশের লোকজন যখন বুঝতে পারেন আগুন লেগেছে বাড়িতে ততক্ষণে অনেক দেরি হয়ে গেছে। দাউদাউ করে জ্বলতে শুরু করেছে চারপাশ। অর্ধদগ্ধ রাজীববাবুকে উদ্ধার করেন প্রতিবেশীরাই।

তাকে উদ্ধার করার পরেই তড়িঘড়ি পাঠানো হয় হাসপাতালে। দমকলের ৪টি ইঞ্জিনের সহয়তায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়। কিন্তু ততক্ষণে পুড়ে ছাই হয়ে যায় রাজীব বাবুর স্টুডিও। আগুনে ক্ষতিগ্রস্ত হয়েছে ২টি প্রতিমা। তবে বাইরে থাকা প্রতিমা ক্ষতিগ্রস্ত হয়নি বলেই খবর। জানা যাচ্ছে, চলতি বছর পঞ্চাশটি প্রতিমার অর্ডার পেয়েছিলেন ওই শিল্পী। শর্ট সার্কিট থেকে আগুন লেগেছে বলেই প্রাথমিক অনুমান। একদিকে যা ক্ষতি হওয়ার হয়েছে কিন্তু তা মেরামতি করবে কে ? হাসপাতালে মানুষটা মৃত্যুর সাথে লড়ছেন। এখনও বেশিরভাগ কাজ বাকি রয়েছে এখন কিভাবে কাজ শেষ করা সম্ভব ! সেই চিন্তায় পড়েছে পুজো উদ্যোক্তারা।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: