West Bengal

‘পুরানো সেই দিনের কথা’- মহানগরীর বুকে ফিরছে দোতলা বাস তবে নয়া আদলে

আগামীকাল, মঙ্গলবার দোতলা বাসের উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

পল্লবী কুন্ডু : পুজোর আগে সাজবে শহর নতুন রূপে। চেনা কলকাতা বদলাবে অচেনা আদলে। আর শহরবাসীর জন্য এবার কলকাতায় নতুন চমক নিয়ে আসছে হুড খোলা দোতলা বাস। শুধু লালের বদলে নীল-সাদা রঙের দোতলা বাস চলতে শুরু করবে আর কিছুদিনের মধ্যেই। ঠিক যেমনটা বিদেশে দেখা যায়, তেমন এ বার এই মহানগরেও দেখা যাবে। আগামীকাল, মঙ্গলবার দোতলা বাসের উদ্বোধন করবেন রাজ্যের মুখ্যমন্ত্রী।

সেন্ট্রাল ইনস্টিটিউট অফ রোড ট্রান্সপোর্ট-এর ছাড়পত্র পেয়েছে রাজ্য। এই ছাড়পত্র না মিললে অবশ্য বাস পথে নামানো যায় না। তবে কলকাতায় এই বাস আপাতত চালানো হবে শুধু সিটি ট্যুরের জন্যে।দু’টি বাসই হুডখোলা বা ছাদ খোলা থাকবে। বর্ষা বা গরমে ছাদে অস্থায়ী ছাউনি দেওয়া যায় কি না, তা নিয়ে নির্মাণসংস্থার সঙ্গে নিগম-কর্তাদের কথা হয়েছে। এক্ষেত্রে বিশেষ এক ধরণের শিট ব্যবহার করা যাবে। তবে যে বিষয়টি একটু হতাশ করা তা হলো, এই দোতলা বাস চালু হলেও তা নিত্য যাত্রী পরিবহনের জন্য নয়।

রাজ্য সরকারের লক্ষ্য সাধারণ যাত্রী পরিবহণের বদলে পর্যটনে প্রসার ঘটানো। সেই লক্ষ্য সামনে রেখেই পশ্চিমবঙ্গ পরিবহণ নিগম প্রায় ৯০ লক্ষ টাকা খরচ করে দু’টি দোতলা বাস তৈরি করিয়েছে। বাস তৈরি করানো হয়েছে বিশেষজ্ঞ সংস্থা জামশেদপুরের ‘বেবকো বা বিবিকো’কে দিয়ে। বাসটি তৈরি হয়েছে ভারত স্টেজ-৪ গোত্রের। তবে স্টেজ বদলের জন্য নয়া প্রযুক্তি ব্যবহার করা যাবে। আপাতত ৪৫ আসনের দু’টি দোতালা বাস তৈরি হয়েছে। ধাপে ধাপে মোট ১০ টি দোতলা বাস নিতে চায় রাজ্য পরিবহন দফতর। পাশাপাশি, এই বাসে থাকছে আগের চেয়ে বেশি চওড়া সিঁড়ি। তবে যাত্রী সুরক্ষার কথা মাথায় রেখে তা বাসের ভেতরে করা হয়েছে। বাসের মধ্যে থাকছে সিসি ক্যমেরা, প্যানিক বাটন। আসন আগের চেয়ে অনেক বেশি আরামদায়ক। দোতলা অংশ ঘিরে রাখা আছে স্বচ্ছ ফাইবার গ্লাস দিয়ে।

এত কথাই যখন হলো তখন একটু যদি ফ্ল্যাশব্যাকে যাওয়া যায় তবে, কলকাতার রাস্তায় প্রথম দোতলা বাস চলে ১৯২৬ সালে। পরিবহণের জন্য স্বাধীনতার পর সিএসটিসি নামের সংস্থা তৈরি হয়। তারাই কলকাতার রাস্তায় দোতলা বাস নামায়। ১৯৯০ থেকে এই বাসের সংখ্যা ক্রমশ কমতে থাকে। একটা সময় ব্যরাকপুর, হাওড়া, বেহালা থেকে চলাচল করত এই দোতলা বাস। কিন্তু নানা সমস্যার জন্য ২০০৫-এ দোতলা বাসের রাস্তায় নামা বন্ধ হয়। এখন স্মারক হিসেবে একটি দোতলা বাস রাখা রয়েছে নিউটাউনের ইকো পাকে। তবে সেই বাসের রং বদলে ফেলা হয়েছে। লাল থেকে নীল-সাদা হয়েছে। ডিসেম্বর, জানুয়ারি মাসে বা বিশেষ অনুষ্ঠানে রাজারহাট, নিউটাউনে চালানো হয় এই বাস।

তবে নতুন করে আবারো ফিরবে আগের সেই দোতলা বাস। তবে বদলাচ্ছে খানিক আদল। যা নতুন করে পূর্বের স্মৃতিচারণ ঘটাবে বলেই বিশ্বাস পরিবহন দপ্তরের।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: