Nation

DRDO সফলভাবে ওড়িশার হুইলার দ্বীপ থেকে উন্নত সুপারসনিক মিসাইল উৎক্ষেপণ করেছে

ডাঃ জি সতীশ রেড্ডিও সফল পরীক্ষায় জড়িত সকলকে অভিনন্দন জানিয়েছেন





ভুবনেশ্বর, 13 ডিসেম্বর (ইউএনআই): প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) সোমবার ওড়িশার হুইলার দ্বীপ থেকে উন্নত সুপারসনিক ক্ষেপণাস্ত্র সহায়ক টর্পেডো সিস্টেম সফলভাবে চালু করেছেসিস্টেমটি একটি পরবর্তী প্রজন্মের ক্ষেপণাস্ত্র-ভিত্তিক স্ট্যান্ডঅফ টর্পেডো ডেলিভারি সিস্টেম।মিশনের সময়, ক্ষেপণাস্ত্রের সম্পূর্ণ পাল্লার সক্ষমতা সফলভাবে প্রদর্শন করা হয়েছিল। দ্য সিস্টেমটি সাবমেরিন-বিরোধী যুদ্ধের সক্ষমতা অনেক বেশি উন্নত করার জন্য ডিজাইন করা হয়েছে টর্পেডোর প্রচলিত পরিসীমা।

এটি একটি পাঠ্য বই লঞ্চ ছিল, যেখানে সম্পূর্ণ গতিপথটি ইলেক্ট্রো অপটিক দ্বারা পর্যবেক্ষণ করা হয়েছিল টেলিমেট্রি সিস্টেম, বিভিন্ন রেঞ্জের রাডার, ডাউন রেঞ্জ ইন্সট্রুমেন্টেশন এবং ডাউন সহ পরিসীমা জাহাজ। ক্ষেপণাস্ত্রটি একটি টর্পেডো, প্যারাসুট ডেলিভারি সিস্টেম এবং রিলিজ মেকানিজম বহন করে। এই ক্যানিস্টার-ভিত্তিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় রয়েছে উন্নত প্রযুক্তি যেমন। দুই পর্যায় সলিড প্রপালশন, ইলেক্ট্রো-মেকানিক্যাল অ্যাকচুয়েটর এবং নির্ভুল ইনর্শিয়াল নেভিগেশন।

মিসাইলটি গ্রাউন্ড মোবাইল লঞ্চার থেকে উৎক্ষেপণ করা হয় এবং এটি অনেক দূরত্ব অতিক্রম করতে পারে। বেশ কয়েকটি ডিআরডিও পরীক্ষাগার এই উন্নত ক্ষেপণাস্ত্রের জন্য বিভিন্ন প্রযুক্তি তৈরি করেছে পদ্ধতি. শিল্প বিভিন্ন সাব-সিস্টেমের উন্নয়ন ও উৎপাদনে অংশগ্রহণ করে রক্ষামন্ত্রী রাজনাথ সিং সফল পরীক্ষায় জড়িত দলগুলিকে অভিনন্দন জানিয়েছেন সুপারসনিক মিসাইল সহায়ক টর্পেডো সিস্টেম।

সিস্টেমের বিকাশ ভবিষ্যত প্রতিরক্ষা ব্যবস্থা তৈরির একটি নিখুঁত উদাহরণ দেশে, তিনি বলেন। সেক্রেটারি, ডিপার্টমেন্ট অফ ডিফেন্স R&D এবং চেয়ারম্যান DRDO, ডাঃ জি সতীশ রেড্ডিও সফল পরীক্ষায় জড়িত সকলকে অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, এই ব্যবস্থা আমাদের নৌবাহিনীর শক্তিকে আরও বৃদ্ধি করবে এবং আত্মনির্ভরশীলতার প্রচার করবে প্রতিরক্ষা, দক্ষতা এবং ক্ষমতার ব্যবহার।

Show More

OpinionTimes

Bangla news online portal.

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: