Health

ঘুমের মধ্যে গলা শুকিয়ে যায়? শরীরে বাসা বেঁধে নেই তো ভয়ঙ্কর কোনো রোগ?

জেনে নিন কি কি সমস্যার জন্য ঘুমের মধ্যে গলা শুকিয়ে যায় আপনার

অনেকেরই রাতে ঘুমের মধ্যে গলা শুকিয়ে যায়, ফলে ঘুম ভেঙে যায়। আবার জলের পিপাসাতেও ঘুম ভেঙ্গে যায় অনেকের। আপনি যদি প্রত্যেকদিন এইরকম কোনো সমস্যার সম্মুখীন হন, তবে দেরি না করে শীঘ্রই চিকিৎসকের পরামর্শ নিন। মূলত জেরোস্টোমিয়া নামক রোগের কারণেই মুখে লালা কমে গিয়ে এই ধরনের সমস্যার সৃষ্টি হয়। এবার বিস্তারিত জেনে নিন ঠিক কোন কোন কারণে মুখ শুকিয়ে যাওয়ার মতো সমস্যার সম্মুখীন হতে হয়-

  • ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে অনেকসময় এই রোগ হতে পারে। রাতে ঘুমাতে যাওয়ার আগে হতাশা, ব্যাথা ও পেশি শিথিলতার জন্য যে যে ওষুধ খেতে হয় তাদের পার্শ্ব প্রতিক্রিয়াতে মুখ শুষ্ক হয়ে আসতে পারে।
  • কিছুক্ষেত্রে দেখা যায় হাইপোসালিভেশনের কারণে আমরা অনেকে ঘুমানোর সময় মুখ দিয়ে শ্বাস নিয়ে থাকি। ফলে সে সময়ে মুখ শুকিয়ে যায়। নাক দিয়ে শ্বাস না নিয়ে মুখ দিয়ে শ্বাস নেওয়া এক ধরনের অভ্যাস বলে মনে করেন অনেকে। তবে বিষয়টি অবহেলা না করে এদের ডাক্তারের পরামর্শ নেয়া উচিত।
  • যারা ধূমপান ও অ্যালকোহল পান করেন তাদেরও এই সমস্যা হতে পারে। জার্নাল অফ ডেন্টাল রিসার্চের পরীক্ষায় দেখা গিয়েছে, যারা প্রতিদিন ধূমপান ও অ্যালকোহলে অভ্যস্ত তাদের ৩৯ শতাংশ মানুষের মুখের লালা উত্‍পাদন কমে গিয়েছে।
  • এছাড়া ডায়াবেটিস হলে মুখ শুকিয়ে আসতে পারে। তাই ঘুমিয়ে থাকা অবস্থায় মুখ শুকিয়ে এলে পরামর্শ নিন ডাক্তারের। আপনার শরীরে ডায়াবেটিসের প্রকোপ ঠিক কতটা তা না জানা উচিত। কারণ, এই উপসর্গ কিছু কিছু ক্ষেত্রে জানান দেয় শরীরে ডায়াবেটিসের উপস্থিতি।
Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: