Weather

বিশ্ব উষ্ণায়ন এর কারণে সাংঘাতিক পরিবর্তন ঋতু চক্রে

গরম পড়ার আগেই ঝরে পড়তে শুরু করেছে সমস্ত গাছের পাতা

চৈতালি বর্মন : শীত আসার আগে গাছের পাতা গুলো আর বাড়ে না। সেই সময় সেই সময় গাছ গাছের পাতা থেকে পুষ্টি পেয়ে থাকে সেই পাতাগুলো আস্তে আস্তে হলুদ, কমলা ও লাল হয়ে যায় এবং ঝরে পড়তে শুরু করে। গবেষণায় জানা গেছে গরমকালে গাছের পাতা ঝরে পরে। জলবায়ু পরিবর্তন হওয়ার কারণে দিন দিন স্থায়ী হচ্ছে ঋতুচক্র।ইউরোপে স্প্রিং লিফ এর দেখা পাওয়া যাচ্ছে সময়ের আগে থেকেই।

বিশেজ্ঞদের মত অনুযায়ী ,আগামীদিনগুলো তে পৃথিবী আরো উষ্ণ হবে এবং গরম আরো বাড়বে। শরৎকাল আসতে দুই তিন সপ্তাহ দেরি হবে। বিশেজ্ঞরা অনুমান করছেন যে এবার কিছুদিন আগে থেকেই শুরু হবে পাতা ঝরা। এছাড়াও বিশেষজ্ঞরা জানিয়েছেন যে বসন্তকাল (Spring) ও গ্রীষ্মকালে (Summer) গাছে পাতা ধরে। বর্তমানে কার্বন ডাই অক্সাইড(Carbon dioxide), তাপমাত্রা ও আলোর মাত্রার কারণে গাছের পাতাগুলো আগে ঝরে যাচ্ছে।

গাছেদেরও কার্বন ডাই অক্সাইড গ্রহণের সীমাবদ্ধতা রয়েছে সে কথা জোহান আবারও মনে করিয়ে দেন। তিনি বলেন যে, ‘আমরা যদি ইচ্ছে মতো কার্বন ডাই অক্সাইডের পরিমাণ পরিবেশে বাড়াতেই থাকি আর ভাবি গাছ সবটা গ্রহণ করে নেবে, তাহলে সেটা খুব ভুল হবে। কারণ গাছেদেরও একটা সীমা আছে কার্বন ডাই অক্সাইড গ্রহণের।’

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: