Culture

থিম ‘ ওরা ‘ – নয়া ভাবনায় দক্ষিণ কলিকাতা সার্বজনীন

যেসকল মানুষ ব্যতীত দূর্গা পূজো অসম্ভব সেইসকল মানুষের উদ্দেশ্যে দক্ষিণ কলিকাতা সার্বজনীনের এবারের থিম ওরা।

নম্রতা ঘোষ : দক্ষিণ কলিকাতা সর্বজনীন(Dakshin Kolkata Sarbojonin) বা ভবানীপুর ঐক্যতান সম্পূর্ণ নতুন এক চিন্তাভাবনা নিয়ে তাদের এবারের পূজোর থিম নির্বাচন করেছে ‘ ওরা ‘।পূজো কমিটির সদস্য সন্দীপ রঞ্জন বসু জানান পূজোর পিছনে ১০-১৫ টা গ্রুপ জড়িত থাকে। যাদেরকে ছাড়া পূজো অসম্ভব। অর্থাৎ ঠাকুর তৈরির সমস্ত কাজ, আলোকসজ্জার সমস্ত কাজ সম্পূর্ণ হয় যেসকল মানুষ দ্বারা তাদেরকে নিয়েই তাদের উদ্দেশ্যেই এবারের থিম নির্বাচন ওরা, যাদেরকে ছাড়া এককথায় পূজো অসম্ভব।

গত তিন চার বছরের ন্যায় এবছরও তাদের ঠাকুর তৈরি করছেন শিল্পী সোমনাথ মুখার্জী। বর্তমান পরিস্থিতি মাঝে পরিস্থিতির চাপে এবং বাজেট কম থাকায় সব মিলিয়ে এবছর প্রথমে পূজো না করার সিদ্ধান্ত এবং পরবর্তীকালে ঘট বসিয়ে পূজো করার সিদ্ধান্ত নিয়েছিলেন তারা। কিন্তুু ঠিক সেইসময় সোমনাথ মুখার্জী যিনি ঠাকুর তৈরি করেন তিনি বিনা পয়সায় এবারের ঠাকুর গড়ার আবেদন রাখায় আবারও পূজো করার স্বপ্ন দেখেন সকলে। এবং স্বল্প টাকার বিনিময়ে ঠাকুর গড়ার প্রস্তাব রাখেন পূজো কমিটি।

সরকারি সমস্ত নির্দেশনা মেনেই মিনিমাম বাজেটের মধ্যে করা হচ্ছে এবারের মণ্ডপ সজ্জ্য। রাখা হবে জনা পঞ্চাশ ভলেন্টিয়ার্স। পূজো মণ্ডপে প্রবেশের মুখে থাকবে স্যানিটাইজিংয়ের ব্যবস্থা এবং কেউ যদি মাস্ক পরে না আসে সেক্ষেত্রে মাস্ক প্রদান করা হবে। থাকবে ফুড স্টলের ব্যবস্থা প্রতি বছরের মতনই। তবে জনজট এড়াতে শুধুমাত্র ফুড প্যাকেজিং এর ব্যবস্থা থাকবে এবছর। একইসাথে থাকবে প্রতি বছরের মতন পার্কিং এর ব্যবস্থা।

বর্তমান যে মহামারী পরিস্থিতি মা এলে মুক্তি পাবে সমস্ত মানুষ। মায়ের আগমনে বিপদ মুক্ত হয়ে সাধারণ জীবনযাপনে সকলের ফিরে যাওয়ার আশা রাখছেন পূজো কতৃপক্ষ।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: