West Bengal

শহরের যানজট এড়াতে, ৭ দফার রড গাইড প্রকাশ করল কলকাতা পুলিশ

চারিদিকে কড়া নজর কলকাতা পুলিশের, এবৎসর মেনে চলতে হবে একাধিক নিয়ম

দেবশ্রী কয়াল : এই বৎসর দুর্গাপূজাতে যেটা সবথেকে বেশি মেনে চলতে হবে তা হল সামাজিক দূরত্ব বিধি। এই নিয়মের লঙ্ঘন করলেই কিন্তু নিজেরই বিপদ। আর বিপদ রূপে দাঁড়িয়ে রয়েছে অদৃশ্য রোগ করোনা ভাইরাস। সাধারণত দূর্গা পূজাতে রাস্তায় বেশ যানজটের সৃষ্টি হয়, আর তা সামলাতে রীতিমত হিমশিম খেতে হয় পুলিশকে। আর এবারের পূজা যেহেতু অন্য বছরের ন্যায় আলাদা তাই এবৎসর যানজট যাতে সৃষ্টি না আধ সেই দিকে বিশেষ করে খেয়াল রাখতে হবে।

এই বৎসর দুর্গাপুজোর সময় রাস্তাঘাটের যানজট এড়াতে রোড গাইডের মাধ্যমে ৭ দফায় একটি নির্দেশিকা জারি করল কলকাতা পুলিশ। জানা গিয়েছে, এই নির্দেশিকার ফলে, প্রতি বছরের মতন এবছর কুমোরটুলি থেকে প্রতিমা নিয়ে শহরের বিভিন্ন প্রান্তে যাওয়ার জন্য নিজেদের খুশি মতো রুট ধরতে পারবেন না পুজো উদ্যোক্তারা। এই বৎসর কলকাতা পুলিশের এই নতুন রোড গাইড অনুযায়ী, প্রতিমা আনতে এবার ব্যবহার করতে হবে গাইডে প্রকাশিত নির্দিষ্ট রুটই। গাইডের রুট অনুযায়ী, কুমোরটুলি যেতে ব্যবহার করতে হবে ৩টি রাস্তা। সেগুলি হল, যতীন্দ্রমোহন অ্যাভিনিউ, রাজা নবকৃষ্ণ স্ট্রিট এবং অরবিন্দ সরণি। অন্যদিকে, কুমোরটুলি থেকে প্রতিমা নিয়ে ফিরতে হবে আবার ৩টি আলাদা রাস্তা ধরে। সেগুলি হল- বাগবাজার স্ট্রিট, স্ট্র্যান্ড রোড এবং টালা।

এরই পাশাপাশি এই সময়ে পণ্যবাহী গাড়ি গুলি ঘুরিয়ে দেওয়া হবে অন্য রুটে। পণ্যবাহী গাড়ি যাওয়ার রুটটি হল, স্ট্র্যান্ড রোড, নিমতলা ঘাট স্ট্রিট, বি কে পাল অ্যাভিনিউ, যতীন্দ্রমোহন অ্যাভিনিউ, গিরিশ অ্যাভিনিউ। রোড গাইড অনুযায়ী জানা যাচ্ছে, কোনও পার্কিং থাকবে না শোভাবাজার স্ট্রিট, ডিসি ব্যানার্জি রোড পর্যন্ত। অন্যদিকে, এই সময়ে গাড়ি রাখা যাবে না স্ট্র্যান্ড রোডেও।

এছাড়া, প্রতিমাবাহী গাড়ি গুলিকে রাখতে হবে রবীন্দ্র সরণির পশ্চিম দিকে। শুধুমাত্র প্রতিমাবাহী গাড়িই ঢুকবে কালীঘাট রোডে। আশা করা হচ্ছে যদি পূজার কটা দিন কলকাতা পুলিশের প্রকাশিত রোড গাইডের নির্দেশিকা মেনে পুজো উদ্যোক্তারা এবং সাধারণ মানুষ চলেন তাহলে শহরের রাস্তা যানজট মুক্ত থাকবে। এবং এবারের যেটি গুরুত্ব পূর্ণবাণী সামাজিক দূরত্ব বিধি তাও বজায় থাকবে।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: