West Bengal

দর্শক শূন্য পুজো দেবদারু ফটকে, ম্যাডক্স স্কোয়ারে নো আড্ডা

সংক্রমণ বৃদ্ধি রুখতে, ডিজিটাল পথে পূজা কমিটিরা

দেবশ্রী কয়াল : করোনা আবহের মাঝেও হবে দূর্গা পূজা, অনেক জায়গার পুজার ইতিমধ্যেই উদ্বোধনও হয়ে গেছে। এই বৎসরের পূজা হবে অন্যরকম, আতঙ্ক থাকবে বজায়, সচেতন হয়ে বের হতে হবে রাস্তায়। কিন্তু উৎসব যাতে এই বছর উৎশব এ না পরিণত হয় সেজন্যে সন্তোষ মিত্র স্কোয়্যারের পথেই হাঁটল বেহালার দেবদারু ফটক (Debdaru Fatak)পুজো কমিটি। করোনা সংক্রমণ রুখতে বেহালার দেবদারু ফটক দর্শক শূন্য পূজা করার সিদ্ধান্তে পা বাড়িয়েছে। পূজা কমিটি প্রচারে জানিয়েছে, ‘‌এবার দেবদারুর ফটক বন্ধ। ‌বাড়িতে থাকুন, সু্স্থ থাকুন। দেখা হবে একুশে।’ অর্থাৎ মা’কে দেখতে এসে কেউ যেন অসুস্থ না হয়ে পড়েন সেটাই খেয়াল রাখার মূল বিষয়।

অপরদিকে কলকাতার ম্যাডক্স স্কোয়্যার (Maddox Square)দুর্গাপুজো কমিটিও জানিয়েছে এমনই কিছু সিদ্ধান্ত।কমিটির তরফ থেকে জানানো হয়েছে ক্লাবের মাঠে এ বছর বসে আড্ডা দেওয়া যাবে না। ম্যাডক্স স্কোয়্যারের পুজোর অন্যতম আকর্ষণ থাকে বড় মাঠে বসে আড্ডা। বছরের এই ক’‌টি দিন সব বয়সি মানুষরা বন্ধু-‌আত্মীয়দের একসঙ্গে মিলিত হন, আড্ডা চলে রাত পর্যন্ত, কখনও বা সারারাত। ভোগ খাওয়াও চলে। কিন্তু এই বছর সেই সব কিছু আর হবে না, বরং বলা ভালো করার অনুমতি নেই।

বারবার একটাই কথা বলা হচ্ছে সামাজিক দূরত্ব বিধি মেনে চলতে, নাহলে কিন্তু সংক্রমণের হার আরও বাড়তে থাকবে। সেই কথাই মাথায় রেখে, মানুষের ঢল যাতে সৃষ্টি না হয় সেই জন্যই এ বৎসর দর্শক শূন্য পূজা করার সিদ্ধান্ত নিয়েছে বেহালার দেবদারু ফটক। ভার্চুয়াল পুজোর প্রচার করতে এই পুজো কমিটি অ্যাপ রয়েছে এমন কয়েকটি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে। পুজো কমিটির ফেসবুক পেজেও পুজোর প্রতিটি মুহূর্ত সরাসরি প্রচার করা হবে। পথচলতি মানুষকে পুজোমণ্ডপ ও পুজো দেখাতে ডায়মন্ড হারবার রোডের ওপর একটি জায়ান্ট স্ক্রিন বসানোর জন্য পুলিশের অনুমতির আবেদন করেছে দেবদারু ফটক। অর্থাৎ এই বছর বাড়িতে বসে ঠাকুর থাকুন, সুস্থ থাকুন, তাহলেই আগামী বছরের পূজা করা যাবে জমজমাট করে। মানুষ প্রান খুলে অনড় করতে পারবেন।

Show More

Related Articles

Leave a Reply

Back to top button
%d bloggers like this: